চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

নগরীর গুরুত্বপূর্ণ সংযোগস্থলে বাস ও ট্রাক টামির্নাল নির্মাণ করুন

৮ ডিসেম্বর, ২০২০ | ১:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ওবায়দুল কাদেরকে চসিক প্রশাসকের চিঠি

নগরীর গুরুত্বপূর্ণ সংযোগস্থলে বাস ও ট্রাক টামির্নাল নির্মাণ করুন

ভাটিয়ারিসহ বন্দর নগরীর গুরুত্বপূর্ণ সংযোগস্থলে বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণের অনুরোধ জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে চিঠি দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রশাসক খোরশেদ আলম সুজন।

চিঠিতে তিনি বলেন, বন্দর নগরী চট্টগ্রাম বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র। প্রায় ৬০ লাখ জনসংখ্যা অধ্যুষিত এই বাণিজ্যিক রাজধানী ও দেশের দ্বিতীয় বৃহত্তম শহরে প্রতিদিন দেশের বিভিন্ন জেলা থেকে পাঁচ হাজারের অধিক বাস নগরীর ডিটি রোড হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাতায়াত করে।

চট্টগ্রাম বন্দর, সদরঘাট লাইটারেজ জেটি, নগরীর কদমতলী ও পশ্চিম মাদারবাড়ি এলাকায় গড়ে ওঠা দেড় হাজারের অধিক ট্রান্সপোর্ট এজেন্সি এবং চাক্তাই-খাতুনগঞ্জসহ নগরীর অন্যান্য বাণিজ্যিক এলাকার পণ্যবাহী ৮-১০ হাজারের বেশি ট্রাক, ট্রেইলার ও কাভার্ডভ্যানসহ অন্যান্য পণ্যবাহী গাড়ি চলাচল করছে। কিন্তু এসব গাড়ির জন্য টার্মিনাল নেই বললেই চলে। তাছাড়া প্রতিনিয়ত চট্টগ্রাম বন্দর ও চাক্তাই-খাতুনগঞ্জসহ নগরীর বাণিজ্যিক এলাকার কার্যক্রম বাড়ছে। স্থাপিত হচ্ছে নতুন নতুন শিল্প কারখানা। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভারী যানবাহনের সংখ্যা। কিন্তু সে অনুযায়ী চট্টগ্রাম মহানগরীতের বাড়েনি টার্মিনালের সংখ্যা।

একারণে চট্টগ্রামে টার্মিনাল সংকট এখন প্রকট আকার ধারণ করেছে। টার্মিনাল সংকটের কারণে নগরীর গুরুত্বপূর্ণ ও বড় সড়কগুলোতে বাস-ট্রাকগুলো নিয়মের তোয়াক্কা না করে যেখানে-সেখান থেকে দেশের বিভাগীয় শহর ও জেলা উপজেলাসহ চট্টগ্রাম মহানগরীর অভ্যন্তরীণ যাত্রী ওঠা-নামা করছে। রাস্তার উপর পণ্যবাহী ট্রাক ও অন্যান্য ভারী গাড়িতে মালামাল লোড ও ডেলিভারিসহ যানবাহন মেরামতে কাজ করা হচ্ছে। তাছাড়া বাস-ট্রাক ও অন্যান্য ভারী যানবাহনগুলো অপেক্ষমান সময়ে ট্রার্মিনালের অভাবে রাস্তাতেই দাঁড়িয়ে থাকে।

এ কারণে রাস্তা সংকীর্ণ হয়ে প্রতিনিয়ত তীব্র যানজটের কারণে মানুষের মূল্যবান সময় ও অর্থের অপচয় হচ্ছে। এমনকি অনেক সময় বিমানবন্দরে যাতায়াতকালে দেশি-বিদেশি যাত্রী সাধারণের বিমানের গুরুত্বপূর্ণ ফ্লাইট মিস হয়ে যাচ্ছে। এছাড়াও চট্টগ্রামের অধিকাংশ রাস্তা ৬-১০ টন বোঝার গাড়ির জন্য নির্মাণ করা হলেও চট্টগ্রাম বন্দরের ৩০-৪০ টনের বোঝা নিয়ে গাড়ি চলাচল করছে।

এ কারণে নগরীর অভ্যন্তরীণ রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং নগরবাসীর চরম দুর্ভোগ সৃষ্টি হচ্ছে। তাই জনগণের চলাচলের জন্য সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনা ও যানজট নিরসনে নগরীর গুরুত্বপূর্ণ সংযোগস্থলে বিশেষ করে ভাটিয়ারি এলাকায় বাস ও ট্রাক টার্মিনাল নির্মাণ করা খুবই প্রয়োজন। এবিষয়ে তিনি সড়ক পরিবহন মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 115 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট