চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

১ ডিসেম্বর, ২০২০ | ১০:০৭ অপরাহ্ণ

চকরিয়া সংবাদদাতা

অবৈধ স্থাপনা উচ্ছেদ: চকরিয়ায় ২০ একর বনভূমি উদ্ধার

কক্সবাজারের চকরিয়ায় মোবাইলকোর্টের অভিযানে ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ২০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জ’র আওতাধীন জুমনগর ও মেদা কচ্ছপিয়া এলাকায় এ অভিযান চালানো হয়। বন বিভাগের সহায়তায় অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন।

মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল ৪ পর্যন্ত এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ফাঁসিয়াখালী রেঞ্জ ও ফুলছড়ি রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম, ফুলছড়ি বিট কর্মকর্তা আকরাম হোসেন, ডুলাহাজারা বিট কর্মকর্তা ইলিয়াস হোসাইনসহ উভয় রেঞ্জের সকল বিট কর্মকর্তা, ভিলেজার ও চকরিয়া থানার একদল পুলিশ উপস্থিত ছিলেন।

ফুলছড়ির ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান ও ফুলছড়ি বিটের জুমনগর এলাকায় বনভূমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছিল ভূমি দস্যুরা। এ খবর পেয়ে চকরিয়া উপজেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইলকোর্ট অভিযান পরিচালনা করা হয়। এসময় ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ২০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। বনভূমি দখলকারী কাউকেছাড় দেয়া হবে না বলেও তিনি জানান।

চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটতানভীর হোসেন বলেন, ফুলছড়ী রেঞ্জের জুমনগর ও মেদাকচ্ছপিয়া এলাকায় প্রায় ২০ একর পাহাড়ী বনভূমির গাছপালা এবং পাহাড় কেটে অবৈধভাবে ২০টি স্থাপনা নির্মাণ করে। বনবিভাগের সহায়তায় মোবাইলকোর্ট অভিযানে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে৷ সরকারি বনভূমি থেকে উচ্ছেদ অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

পূর্বকোণ/ আরআর-জাহেদ

শেয়ার করুন
The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট