চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বর্ষা এলেই আতঙ্কে থাকে প্রবর্তক মোড়ের দোকানি ও বাসিন্দারা

১৬ নং চকবাজার ওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক

১৩ জুন, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

সামনেই আসছে বর্ষাকাল। তাই আতংকে আছে এলাকার স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী ও পাশে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সামান্য বৃষ্টি হলেই এখানে কোমর সমান পানিতে ডুবে যায়। শুধু বৃষ্টিই নয়, জোয়ার আসলে প্রায় সময় পানি জমে থাকতে দেখা যায়। আর এ পানি ডিঙিয়ে যাতায়াত করে হাজারো রোগী, শিক্ষার্থী ও পথচারী। আবার সড়কের বাম পাশেই বড় একটি নালা। কিন্তু সেই নালা ময়লা-আবর্জনায় প্রায় ভরাট হয়ে থাকে। নালার ভেতরের দিকের অনেকটা জায়গা দখল করে রেখেছে বিভিন্ন দোকান। যে কারণে নালাটির পেছনের দিকটা এখন খুব ছোট হয়ে গেছে। ঠিকমত পানিও অপসারণ হচ্ছে না। দৃশ্যটি নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এলাকার প্রবত্তক মোড়ের। ফজলুল কাদের সড়কটি নগরীর খুবই গুরুত্বপূর্ণ একটি সড়ক। কারণ মেডিকেলে জেলা-উপজেলা ও শহরের বিভিন্ন জায়গা থেকে দৈনিক নানা ধরণের রোগী গুরুতর অবস্থায় আসেন। কিন্তু সড়কটিতে পানি উঠার কারণে তাদের পোহাতে হয় অবর্ণনীয় দুর্ভোগ। বর্ষাকালে এ পথে গাড়ি চলাচল করাই দুর্বিসহ হয়ে পড়ে। শুধু গাড়িই নয়, মানুষও যাতায়াত করা কষ্টকর বলে জানান স্থানীয় বাসিন্দারা।
স্থানীয় বাসিন্দা ব্যবসায়ী আকবর আলী জানান, আমাদের এলাকাটি নগরীর অন্যান্য এলাকার চেয়ে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এলাকাটি যেমন ব্যবসায়ী ও শিক্ষা ক্ষেত্রের জন্য গুরুত্বপূর্ণ তেমনি বিভাগের প্রধান মেডিকেল হওয়ায় এখানে রোগীদের চাপও অনেক। কিন্তু শহরের সবগুলো সড়ক উঁচু করলেও এ এলাকার সড়ক এখনো নিচু। এগুলো আরো উঁচু করা ও সড়কগুলোর দিকে গুরুত্বের সাথে নজর দেওয়া দরকার। এখানকার রাস্তাটি নিচু। পাশে থাকা নালাটিও অনেকটা দখল করে রেখেছে দোকানীরা। তাই এখানে রাস্তাসহ পুলটি উঁচু করার জন্য আমরা প্রশাসনের দৃষ্টি কামনা করছি।
স্থানীয় দোকানি মো. কুতুব বলেন, বর্ষাকালে এখানে ব্যবসা করতে কষ্ট হয়। সামান্য বৃষ্টি হলেই পানি জমে থাকে। আবার নালাটিও ময়লায় অনেকটা ভরাট হয়ে গেছে। জোয়ারের পানিতো সবসময়ই থাকে। নালাটিতে মেডিক্যালে বিভিন্ন বর্জ্য ও আশপাশের মানুষও ময়লা ফেলে। তাই নালাটি ময়লামুক্ত করে ও দখল করা দোকানগুলো সরিয়ে সড়কসহ কালভার্ট উঁচু করা দরকার আগামী বর্ষার আগে। এতে সবারই সুবিধা হবে।
কথা হয় রোগীর এক আত্মীয় মুন্সি মিয়ার সাথে। তিনি বলেন, হাসপাতালে আমার মেয়েকে নিয়ে এসেছি। তার একটি কিডনিতে পাথর হয়েছে। তাই অপারেশন করতে এসেছি আজ ১৫ দিন। এসেছি পর্যন্ত এখানে অনেক ঘোরা ফেরা করেছি। এ এলাকায় মূলত: মানুষ আসে জীবনের কঠিন দু:সময়ে। তাই এখানকার প্রতিটি রাস্তা-ঘাট নালা-নর্দমা সবসময় ঠিক রাখা দরকার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট