চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১

২৪ নভেম্বর, ২০২০ | ২:১২ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর 

বন্ধ হচ্ছে বেনামে অভিযোগ

হয়রানিমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ বন্ধ করতে নতুন উদ্যোগ নিচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এতে অভিযোগ করতে লাগবে সুনির্দিষ্ট প্রমাণ, ভোটার আইডি কার্ড ও মোবাইল নম্বর। ভুয়া, হয়রানিমূলক ও উদ্দেশ্য প্রণোদিত অভিযোগ বন্ধ করতে অথরাইজড বিভাগ এই উদ্যোগ নিচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।  তবে নগর পরিকল্পনাবিদরা বলছেন, সিডিএ নিজেও ভবন নির্মাণে তদারকি করছে না এবং অন্যরা যাতে এই কাজে সাহায্য করতে না পারে এখন সে ব্যবস্থা করছে।

সিডিএ’র অথরাইজড বিভাগ সূত্র থেকে জানা যায়, আগে পরিচয় গোপন রেখে যে কেউ চাইলেই অন্যের নামে অভিযোগ দিতে পারতো। অর্ধেকের বেশি অভিযোগ করা হতো উদ্দেশ্যপ্রণোদিত। প্রতিপক্ষকে হয়রানি এবং নিজের উদ্দেশ্য হাসিলের জন্যই অভিযোগ করা হতো বলে জানান সিডিএ’র কর্মকর্তারা।

অথরাইজড বিভাগের তথ্য মতে, বর্তমানে প্রতি মাসে গড়ে শতাধিক অভিযোগ জমা পড়ছে। যার মধ্যে ভুয়া অভিযোগের সংখ্যা বেশি। দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই অভিযোগের সংখ্যা বেড়ে যায়। প্রায় এমন এমন অভিযোগ আসে, বাস্তবে যার কোন ভিত্তি নেই। এসব ভুয়া অভিযোগ বন্ধ করতেই নতুন নীতিমালার সিদ্ধান্ত নিয়েছে সিডিএ’র অথরাইজড বিভাগ। জানতে চাইলে স্থপতি জেরিনা হোসেন বলেন, সিডিএ তো নিজে ভবন নির্মাণের ক্ষেত্রে কোন তদারকি করে না। অন্যকেউ যাতে অভিযোগ করতে না পারে এখন সে ব্যবস্থা নিচ্ছে। অভিযোগ করতে যদি এত নিয়ম কানুন থাকে, তাহলে তো কেউ অভিযোগ করতে আসবে না।

নগর পরিকল্পনাবিদ দেলোয়ার হোসেন মজুমদার বলেন, অভিযোগ করতে শর্ত জুড়ে দেওয়ার অর্থ হচ্ছে অভিযোগ না আসা। ভুয়া অভিযোগ আসলে তদন্ত করে যে কয়েকটি সত্য ঘটনা, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হোক। অভিযোগকারীদের প্রতিবন্ধকতা হয় এমন কোন শর্ত গ্রহণ করা হলে অভিযোগ আসবে না। অভিযোগ না আসলে অনিয়ম চলতে থাকবে।

জানতে চাইলে সিডিএ’র নগর পরিকল্পনাবিদ মো. আবু ঈসা আনছারী জানান, মাঝেমধ্যে এমন কিছু ভুয়া অভিযোগ আসে, তদন্তের পর যার কোন ভিত্তিই পাওয়া যায় না। শুধুমাত্র অন্যকে হয়রানির উদ্দেশ্যেই এসব অভিযোগ করা হয়। আমরা চাই অভিযোগ আসুক এবং ভুয়া ও হয়রানিমূলক অভিযোগ বন্ধ হোক। সুনির্দিষ্ট অভিযোগ আসার জন্য আমরা শীঘ্রই অনলাইনে অভিযোগ গ্রহণের ব্যবস্থা করছি। আগে অভিযোগ করার ক্ষেত্রে সুনির্দিষ্ট কোন ফরমেট গ্রহণ করা হতো না। সিডিএ’তে এসে ইচ্ছে মত অভিযোগ দিয়ে যেত।

তিনি আরো বলেন, অথরাইজড বিভাগ থেকে কিছু প্রস্তাব পাঠানো হয়েছে। আমরা সেগুলো নিয়ে কয়েক পক্ষের সাথে আলোচনা করবো। এরমধ্যে যেগুলো ভালো মনে হবে তা অনুমোদনের জন্য সিডিএ চেয়ারম্যানের কাছে পাঠানো হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 155 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট