চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রিং রোডের সাথে ইপিজেডের সংযোগ সড়ক করবে সিডিএ

প্রকল্প বাস্তবায়ন হলে বিমান বন্দর সড়কে যানজট কমে যাবে

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

সিডিএ’র বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম সিটি আউটার রিং রোড’ প্রকল্পের আওতায় কোস্টাল রোডের সাথে চট্টগ্রাম ইপিজেডের সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প গ্রহণ করা হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বিমান বন্দর সড়কে যানজট কমে যাবে। বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী কার্যালয় বেপজা কমপ্লেক্স থেকে নতুন প্রকল্প গ্রহণের অনুশাসন দেয়ার পর সিডিএ এই উদ্যোগ নিচ্ছে। এই সংযোগ সড়ক নির্মাণ সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ২০ কোটি টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব বরাবরে বেপজা’র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, চট্টগ্রাম ইপিজেড সরকারের অতীব গুরুত্বপূর্ণ একটি রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা। দেশি-বিদেশি বিনিয়োগ আনয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে চট্টগ্রাম ইপিজেড আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে এখানে ১৭১টি শিল্প প্রতিষ্ঠানে প্রায় দুই লক্ষাধিক বাংলাদেশি নাগরিক এবং ৫০০ জন বিদেশি নাগরিক/বিনিয়োগকারী কর্মরত আছে। প্রতিদিন শত-শত মালবাহী ট্রাক ও কাভার্ডভ্যান এবং দেশি-বিদেশি বিনিয়োগকারী ও শ্রমিক বহনকারী অসংখ্য যানবাহন বিমানবন্দর সড়ক হয়ে ইপিজেডে প্রবেশ করে। এ কারণে

রাস্তায় যান চলাচলে বিঘœ ঘটে। প্রতিনিয়ত ইপিজেডের শ্রমিক ও পথচারিরা দুর্ঘটনার শিকার হয়। যানজটের কারণে প্রতিদিন হাজারো কর্মঘণ্টা নষ্ট হয়। প্রস্তাবিত সংযোগ সড়কটির মূল অংশ ইপিজেড’র বাইরে হওয়ার কারণে বেপজার পক্ষে এখানে অর্থায়ন করা সম্ভব নয়। তবে ইপিজেডের অভ্যন্তরের অংশটুকুর নির্মাণ কাজ বেপজা করবে। চিঠিতে তিনি সংযোগ সড়কটি নির্মাণ ব্যয়ভার আউটার রিং রোড প্রকল্প থেকে অথবা নতুন প্রকল্প গ্রহণের প্রস্তাব দেন।
তার এই চিঠির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প গ্রহণের জন্য অনুশাসন প্রদান করেন। সেই অনুশাসনের ভিত্তিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে নতুন প্রকল্প গ্রহণের জন্য সিডিএ’কে নির্দেশ দেয়া হয়।
জানতে চাইলে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস্ পূর্বকোণকে বলেন, ইপিজেডের পেছন দিয়ে রিং রোডের সাথে ইপিজেডের সংযোগ সড়কটি নির্মাণ করা হবে। দুই লেনের এই সড়কটিতে যে পাশ দিয়ে ইপিজেডে গাড়ি নামবে, ঠিক তার পাশ দিয়ে রিং রোডে উঠার জন্য সড়ক নির্মাণ করা হবে। প্রকল্পটির ডিপিপি তৈরির কাজ শুরু হয়েছে। আগামী মাসে অনুমোদনের জন্য ডিপিপি মন্ত্রণালয়ে পাঠানো হবে। তিনি বলেন, এই সংযোগ সড়কটি নির্মিত হলে বিমান বন্দর সড়কের যানজট অনেক কমে যাবে। কারণ তখন সব ভারি যানবাহন এই সংযোগ সড়ক দিয়ে রিং রোডে উঠে যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট