চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

আমদানি-রপ্তানি কমছে
চট্রগ্রাম বন্দরে মজুদ বিস্ফোরক সরিয়ে ফেলতে সংসদীয় কমিটির সুপারিশ

২৭ সেপ্টেম্বর, ২০২০ | ১১:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শতভাগ নিরাপত্তা নিশ্চিতে বন্দরে বাড়ানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা

ইন্টারন্যাশনাল শিপ এন্ড পোর্ট ফ্যাসিলিটি সিকিউরিটি (আইএসপিএস) কমপ্লায়েন্স রক্ষার্থে এবং বন্দররের বিভিন্ন স্টেক হোল্ডারদের দাবীর প্রেক্ষিতে চট্টগ্রাম বন্দরের শতভাগ এলাকা সিসিটিভির আওতায় আনা হচ্ছে। ইতিমধ্যে নতুন-পুরনো মিলে চট্টগ্রাম বন্দরে বসানো হয়েছে ৫১৩টি সিসিটিভি ক্যামেরা। তবে আগামী তিন মাসের মধ্যে শতভাগ ক্লোজসার্কিট ক্যামেরার (সিসিটিভি) আওতায় আনার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
এরই অংশ হিসেবে গতকাল রবিবার চট্টগ্রাম বন্দরের ৪ নম্বর গেট সংলগ্ন নিরাপত্তা বিভাগের দপ্তর এলাকায় উদ্বোধন করা হয় ‘চিটাগাং পোর্ট সিসিটিভি কমান্ড এন্ড কনট্রোল সেন্টার’। এর উদ্বোধন করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ।
জানা যায়, আইএসপিএস কমপ্লায়েন্সের জন্য বন্দরের শতভাগ এলাকা সিসিটিভির আওতায় আনা বাধ্যতামূলক। এছাড়া গত ১৯ জানুয়ারি চট্টগ্রাম বন্দর ভবনের সম্মেলন কক্ষে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাথে বন্দরের স্টেক হেল্ডারদের সাথে ‘চট্টগ্রাম বন্দরের বর্তমান সক্ষমতা ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মপন্থা’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছিল। সেখানে বন্দর ব্যবহারকারিরা পণ্য চুরি রোধে বন্দর এলাকায় শতভাগ সিসিটিভি ক্যামেরা বসানোর দাবি করেছিলেন। ওই দাবি আমলে নিয়ে বন্দর সংসদীয় স্থায়ী কমিটি সিসিটিভি ক্যামেরা বাড়ানোর সুপারিশ করেছিলেন। সেই দাবিও এখন বাস্তবায়ন হতে চলেছে।
বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, আইএসপিএস কমপ্লায়েন্স পালন করতে ও বন্দর ব্যবহারকারীদের দাবিতে চট্টগ্রাম বন্দরের সিসিটিভি ক্যামেরা আরো বাড়ানো হচ্ছে। ইতিমধ্যে বন্দরের গুরুত্বপূর্ণ স্থানে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা বসানো ছিল, সম্প্রতি ক্যামেরার সংখ্যা আরো বাড়ানো হয়েছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।
তিনি আরো বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ডিজিটালাইজেশনে সব সময় আন্তরিক। ইতিমধ্যে বন্দর চ্যানেলে দেশি-বিদেশি জাহাজ নিরাপদে আনা-নেওয়ার জন্য শক্তিশালী ক্যামেরা নিয়ন্ত্রিত ভিটিএমআইএস সিস্টেম, কনটেইনার টার্মিনাল ও ইয়ার্ডের জন্য সিটিএমএস সিস্টেম চালু করেছে।

পূর্বকোণ/ আরআর

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 191 People

সম্পর্কিত পোস্ট