চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

লামায় পাহাড় কাটার দায়ে ৬ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা

লামায় পাহাড় কাটার দায়ে ৬ ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা

লামা সংবাদদাতা

১৭ সেপ্টেম্বর, ২০২০ | ৫:০০ অপরাহ্ণ

বান্দরবানের লামায় পাহাড় কাটাসহ বিভিন্ন অভিযোগে ছয়টি ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয় ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলার ফাইতং ইউনিয়নের বিভিন্ন ইটভাটায় এ জরিমানা করা হয়।

অভিযানে পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম কুরসি, জুনিয়র কেমিস্ট মো. আব্দুস সালামসহ লামা থানা পুলিশের সদস্য এবং ইটভাটার মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তরেরর জুনিয়র কেমিস্ট মো. আব্দুস সালাম। এ সময় লামা থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ফাইতং ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় ২৯টি ইটভাটা গড়ে উঠেছে। এসব ভাটায় ইট তৈরির জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও প্রশাসন যৌথ অভিযান চালায়। এ সময় পিবিসি ইটভাটা, এবিসি ইটভাটা, এফবিএম ইটভাটার প্রত্যেকটিকে এক লাখ টাকা করে ও বিবিএম ইটভাটাকে ৫০ হাজার টাকা, এসবিডব্লিউ ইটভাটাকে ৩০হাজার এবং এফএসি ইটভাটাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

একেএম ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬ (খ) ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে। ফাইতং একটি ইউনিয়নে ২৯টি ইটভাটা সহ উপজেলায় মোট ৩৫টি ইটভাটা রয়েছে। কোনটাই নেই লাইসেন্স। চলতি মৌসুমে এই ৩৫টি ইটভাটা কমপক্ষে শতাধিক পাহাড় কেটে সাবাড় করেছে। যেহেতু ইটভাটা গুলো অবৈধ, সেগুলো বন্ধ না করে জরিমানা করে চালানোর সুযোগ দেয়া মানে পরোক্ষভাবে পরিবেশ ধ্বংসের উৎসাহ দেয়ার সামিল।

লামা পরিবেশ রক্ষা পরিষদের নেতৃবৃন্দরা বলেন, তবে এই ধরনের জরিমানা অবৈধ ইটভাটা পরিচালায় উৎসাহ যোগায়। অবৈধ ইটভাটায় জরিমানার নামে তাদের বৈধ করার কাগজ দেয়া হচ্ছে। সেই জরিমানার কাগজ ইটভাটার মালিকরা ব্যবহার করে বছরের পর বছর পরিবেশ ধ্বংস করে ব্যবসা চালিয়ে যাচ্ছে।

 

 

 

 

 

পূর্বকোণ/রফিক-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট