চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

১৩ সেপ্টেম্বর, ২০২০ | ২:৪৪ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, কাপ্তাই

পানি স্বল্পতায় উৎপাদন হ্রাস কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে

চলতি বর্ষা মৌসুমে অনাবৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানি সঙ্কট চরম আকার ধারণ করেছে। ফলে পানির অভাবে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে। কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে পানি থাকার কথা ১০৩ ফুট মিন সি লেভেল (এমএসএল) এর উপরে। কিন্তু গতকাল শনিবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত কাপ্তাই লেকে পানি ছিল ৯৯ ফুট এমএসএলেরও কম। তাই পানি স্বল্পতায় এই কেন্দ্রের সব জেনারেটর চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা যাচ্ছে না বলে জানিয়েছেন দায়িত্বরত প্রকৌশলীরা।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের জানান, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা গেলেও বর্তমানে পুনর্বাসন কাজে ২নং ইউনিটটি বন্ধ রাখা হয়েছে। পানির অভাবে ১, ৪ ও ৫নং ইউনিট বন্ধ রয়েছে, তাই শুধুমাত্র ৩নং ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে। গতকাল শনিবার সকাল ৮ টা পর্যন্ত কন্ট্রোল রুমের রেকর্ড অনুযায়ী ৩নং ইউনিট হতে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। অথচ এই কেন্দ্রের ৫টি ইউনিট হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে পাঠানো হয়।

বিজ্ঞাপন

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা জানান, এই বছর পাহাড়ে বৃষ্টিপাত কম হওয়ায় এই অবস্থা সৃষ্টি হয়েছে। যদি কাপ্তাইসহ পার্বত্যাঞ্চলে টানা এক সপ্তাহ বৃষ্টি হয় তাহলে আবারও পানি সঙ্কট কেটে পুরোদমে উৎপাদনে যেতে পারবে এই পানি বিদ্যুৎ কেন্দ্র।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট