চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে হাইকোর্টে রিট

অনলাইন ডেস্ক

২৪ আগস্ট, ২০২০ | ৪:৫২ অপরাহ্ণ

চট্টগ্রামে গত ১৯ বছরে বিভিন্ন কারণে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে কমিটি করে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। আজ সোমবার (২৪ আগস্ট) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন তিনি।

এ বিষয়ে মনোজ কুমার ভৌমিক জানান, চট্টগ্রাম অঞ্চলে অপ্রত্যাশিতভাবে গত ১৯ বছরে হাতির মৃত্যুর ঘটনা তদন্তে অবিলম্বে উচ্চ পর্যায়ের কমিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট আবেদনে ২৩ আগস্ট একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত এ-সংক্রান্ত একটি প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে।

পত্রিকার ওই প্রতিবেদনে বলা হয়, বন বিভাগের তথ্যমতে চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে (কক্সবাজার, বান্দরবানের অংশ, চট্টগ্রাম শহর এবং রাঙ্গামাটি) গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। এর মধ্যে দুর্ঘটনায় ৩২টি, অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা যায়।
এ ছাড়া ২২টি হাতি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। এ ২২টি হাতি ছাড়া বাকি ৮৪টির বিষয়ে তদন্ত চাওয়া হয়েছে বলে জানান মনোজ কুমার ভৌমিক।
মনোজ কুমার ভৌমিকের করা রিটে বিবাদী করা হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সচিব, প্রধান বন সংরক্ষক, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট