চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

টাকাসহ আনসার আটক জানেন না কমান্ডার !

চমেক হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক

২৯ মে, ২০১৯ | ২:৫৭ পূর্বাহ্ণ

অবশেষে উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কর্তৃপক্ষ। বৃহত্তর চট্টগ্রামের সরকারি একমাত্র চিকিৎসা কেন্দ্রটিতে দালালদের দৌরাত্ম্য, আয়া ও বয়দের অর্থ আদায়সহ নানা অভিযোগ থাকলেও এসব দায় মুছতে মাঠে নেমেছে হাসপাতাল কর্তৃপক্ষ। সর্বশেষ হাসপাতালের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা আনসারদের বিরুদ্ধে অর্থ আদায়সহ নানা অভিযোগ ওঠে। এ বিষয়ে দৈনিক পূর্বকোণসহ কয়েকটি গণমাধ্যমে এ সংক্রান্ত সংবাদ প্রকাশের পর কঠোর অবস্থানে হাসপাতাল কর্তৃপক্ষ।
এদিকে, আনসারদের বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের একটি টিম কাজ করছে। যার মধ্যে সর্বশেষ গত সোমবার এক আনসার সদস্যকে হাতেনাতে টাকাসহ আটক করে টিমটি এবং তার কাছে রোগীদের কাছ থেকে নেওয়া কিছু টাকাও উদ্ধার করে ওই টিম। পরবর্তীতে এ বিষয়ে হাসপাতালের পরিচালক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আনসার বাহিনীতে একটি চিঠি ইস্যুও করেন। আটক এ আনসার সদস্যকে নিয়ে হাসপাতালে তুমুল আলোচনা হলেও হাসপাতালের আনসার কমান্ডার এখনো এ বিষয়ে জানেন না বলে পূর্বকোণকে জানিয়েছেন।
জানা যায়, সোমবার হাসপাতালের গঠন করা ওই টিমটি হাসপাতালের নিউরোসার্জারি বিভাগ ওয়ার্ডের গেট থেকে ওই আনসার সদস্যকে রোগীদের কাছ থেকে টাকা নেওয়ার সময় হাতে নাতে আটক করে। এসময় তার কাছে বিভিন্ন রোগী থেকে নেওয়া ৭৩৫ টাকা পাওয়া যায়। পরে তাকে হাসপাতালের প্রশাসনিক কক্ষে এনে জিজ্ঞাসাবাদ করলে রোগীদের কাছ থেকে টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেন। পরবর্তীতে এ বিষয়ে হাসপাতালের আনসার কমান্ডারকে ডেকে নিয়ে হাসপাতাল পরিচালক তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে বলেন।
এদিকে, গতকাল মঙ্গলবার এ বিষয়ে জেলা আনসার কার্যালয়ে একটি চিঠি ইস্যু করেছেন হাসপাতাল প্রশাসন। এতে তার কাছ থেকে পাওয়া ৭৩৫ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে তার একটি ট্রেজারি চালানও সংযুক্ত করে দেন হাসপাতাল কর্তৃপক্ষ। সেই সাথে বিভাগীয় ব্যবস্থা নিতে সুপারিশও করা হয় ওই চিঠিতে।
শুধু ওই আনসার সদস্য নয়, ইতিমধ্যে এমন আরও কয়েকজন আনসার সদস্যকে আটক করা হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল সূত্র। সূত্র জানায়, প্রতিদিন কোন না কোন আনসার সদস্যকে টাকা নিতে দেখে তাদের সতর্ক করা, আবার অনেককে আটক করা হয়েছে। তবে সার্বিক ব্যবস্থা না নেওয়ার কারণে তারা বার বার এ ধরণের ঘটনা করে যাচ্ছেন । হাসপাতাল কর্তৃপক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও অনেকের ক্ষেত্রে ব্যবস্থা নেয়নি নিরাপত্তায় নিয়োজিত সরকারি এ সংস্থাটি।
সম্প্রতি হাসপাতালের দুটি গণশুনানিতে যে সকল অভিযোগ রোগীদের কাছ থেকে পাওয়া গেছে, তার মধ্যে বেশি অংশই হচ্ছে এ সংস্থাটির সদস্যদের বিরুদ্ধে। লিখিত ও মৌখিক অভিযোগের পরও অভিযুক্তদের ব্যবস্থা নেওয়ার নজির দেখা যায়নি। খোঁজ নিয়ে জানা যায়, যাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে তারা সবাই এখনো হাসপাতালে নিয়োজিত রয়েছেন।
জানতে চাইলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের আনসার কমান্ডার আবুল কাশেম পূর্বকোণকে বলেন, ‘অতীতে যাদের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের কোন আনসার সদস্য রোগীদের কাছ থেকে টাকা নিচ্ছে এমন অভিযোগ পাওয়া মাত্রই তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়ে থাকি’।
গত সোমবার নিউরোসার্জারি বিভাগ থেকে টাকাসহ আটক প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। আমি এ বিষয় সম্পর্কে কিছুই বলতে পারবো না’।
তবে চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম পূর্বকোণকে বলেন, ‘টাকাসহ যে সদস্যকে আটক করা হয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা সুপারিশ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। তাদের বিরুদ্ধে আমাদের ব্যবস্থা নেওয়ার এখতিয়ার নেই। আমাদের এমন অভিযান সবসময় পরিচালিত থাকবে। হাসপাতাল হচ্ছে সেবার জায়গা। এখানে রোগীরা হয়রানি হবে, আবার বিভিন্নভাবে রোগীর কাছ থেকে অর্থ আদায় করবে তা চলবে না। যে সদস্যই হউক, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেবই’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট