চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কর্ণফুলী দূষণ কারখানা বন্ধ করে দিল পরিবেশ অধিদপ্তর

২৯ মে, ২০১৯ | ২:২৬ পূর্বাহ্ণ

অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণ করায় ইনোভেশন প্লাস ওয়াশিং ইন্ডাস্ট্রি নামের একটি কারখানা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানি শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ইফ্লুয়েন্ট ট্রিমমেন্ট প্ল্যান্ট (ইটিপি) স্থাপন না করা পর্যন্ত কারখানাটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জরিমানাও করা হয়েছে। অধিদপ্তরের মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নাসিরাবাদ শিল্প

এলাকায় ইনোভেশান প্লাস ওয়াশিং ইন্ডাস্ট্রিজ নামের কারখানাটি গত রোববার পরিদর্শন করা হয়।
“সে সময় প্রতিষ্ঠানটিতে অপরিশোধিত তরল বর্জ্য পরিবেশে সরাসরি উন্মুক্ত করার প্রমাণ পাওয়া যায়। কারখানাটির বর্জ্য বামনশাহী খাল হয়ে কর্ণফুলী নদীতে পড়ছিল। সেদিন নোটিস দেয়ার পাশাপাশি কারখানাটি বন্ধ করা হয়।”
মঙ্গলবার এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিনিধির উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি পরিচালনা করেন অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক।
শুনানি শেষে নদী দূষণ করায় কারখানাটিকে এক লাখ আট হাজার টাকা ক্ষতিপূরণ নির্ধারণ করা হয়। পাশাপাশি আগের বকেয়া ক্ষতিপূরণ আরও এক লাখ ১৯ হাজার আটশ টাকাসহ মোট দুই লাখ ২৭ হাজার আটশ টাকা অবিলম্বে পরিশোধের নির্দেশ দেওয়া হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট