চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মর্যাদাপূর্ণ 'জাতিসংঘ পাবলিক সার্ভিস' এওয়ার্ড পেল ভূমি মন্ত্রণালয়
মর্যাদাপূর্ণ 'জাতিসংঘ পাবলিক সার্ভিস' এওয়ার্ড পেল ভূমি মন্ত্রণালয়

মর্যাদাপূর্ণ ‘জাতিসংঘ পাবলিক সার্ভিস’ এওয়ার্ড পেল ভূমি মন্ত্রণালয়

কর্ণফুলী প্রতিনিধি

৫ জুন, ২০২০ | ২:১৯ অপরাহ্ণ

‘ই-মিউটেশন’ উদ্যোগ বাস্তবায়নের স্বীকৃতি স্বরূপ ‘স্বচ্ছ ও জবাবদিহিতামূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’ ক্যাটাগরিতে  মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড নেশন্স পাবলিক সার্ভিস এওয়ার্ড- ২০২০’ অর্জন করল বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে একটি চিঠির মাধ্যমে এ পুরস্কারের কথা জানান জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের (ডেসা) আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ ঝেনমিন (Liu Zhenmin)।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে লেখা চিঠিতে উল্লেখ করেন, জনস্বার্থে সেবার ক্ষেত্রে মন্ত্রণালয়টির অসামান্য অর্জন শ্রেষ্ঠত্বের দাবিদার। আমার দৃঢ় বিশ্বাস, ভূমি মন্ত্রণালয়ের এ উদ্যোগ আপনার দেশে জনপ্রশাসনের উন্নয়নে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে। প্রকৃতপক্ষে, এ কাজ জনসেবায় ব্রতী হতে অন্যান্যদের অনুপ্রেরণা ও উৎসাহ জোগাবে।

পুরস্কার জয়ের প্রতিক্রিয়ায় ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি দৈনিক পূর্বকোণকে বলেন, “জাতিসংঘ থেকে স্বীকৃতি পাওয়া আমাদের জন্য নিঃসন্দেহে বেশ আনন্দের। বিশ্বের অনেক দেশের বিভিন্ন উদ্যোগ থেকে যাচাই বাচাই করে জাতিসংঘ আমাদেরকে পুরস্কৃত করেছে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের এ ধরনের অর্জন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের কারণে সম্ভব হচ্ছে। তাঁর নির্দেশনায় আমাদের সকলের দলগত প্রচেষ্টায় আজকের এ অর্জন।

ভূমিমন্ত্রী আরো বলেন, ”আমরা এখানে থেমে থাকতে চাই না। যেতে চাই বহুদূর। আমি মন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর বলেছিলাম ভূমি মন্ত্রণালয়কে টপ ফাইভে নিয়ে যেতে চাই। এ অর্জন আমাদের পথ চলতে উৎসাহ যোগাবে।”

স্থানীয়, জাতীয় ও বৈশ্বিক সম্প্রদায়ের জন্য প্রদত্ত সেবার গুণগত মান ও উৎকর্ষ উদযাপনের উদ্দেশ্যে জাতিসংঘ সাধারণ পরিষদ রেজুলেশন ৫৭/২৭৭ এর মাধ্যমে ২৩ জুনকে ‘জাতিসংঘ পাবলিক সার্ভিস দিবস’ হিসেবে ঘোষণা করে। প্রতিবছর ২৩ জুন, যথাযোগ্য আনুষ্ঠানিকতার সাথে জাতিসংঘ দিবসটি উদযাপন করে। এসময় বিশ্বজুড়ে সরকারি সেক্টরে গৃহীত সর্বোত্তম উদ্ভাবনী উদ্যোগগুলোকে পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি দেওয়া হয়।

উল্লেখ্য, বিশ্বব্যাপী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে জাতিসংঘ এবারের পাবলিক সার্ভিস এওয়ার্ড বিতরণ অনুষ্ঠান স্থগিত  করেছে। তবে জাতিসংঘ এর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নমুখী প্রচার কার্যক্রমের মাধ্যমে এ পুরস্কার বিজয়ের বিষয়টি তুলে ধরার পরিকল্পনা করেছে।

পূর্বকোণ/ মোর্শেদ নয়ন- এএ  

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট