চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৯ মে, ২০১৯ | ২:০৩ পূর্বাহ্ণ

উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা ‘সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন এর সমাপনী

বাংলাদেশ জাতীয় সংসদের ছায়া অধিবেশনে প্রস্তাব উত্থাপিত হল, ‘বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের জন্য নবায়নযোগ্য জ¦ালানীর পরিবর্তে পারমাণবিক জ¦ালানী ব্যবহার একটি ভুল সিদ্ধান্ত’। প্রধানমন্ত্রী প্রস্তাবের স্বপক্ষে নানাবিধ যুক্তি-প্রমাণ- পরিসংখ্যানের ভিত্তিতে দেখালেন যে বাংলাদেশের বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য বর্তমানে সরকার যা যা পদক্ষেপ নিয়েছে তা যথেষ্ট, নতুন করে পারমাণবিক শক্তির উপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। অপরপক্ষে বিরোধীদল থেকে বিরোধিতার ঝড় উঠে। তদের ভাষ্য হল, বাংলাদেশের উন্নয়নের পথে যে গতি বজায় রেখেছে, সেটিকে আরো বেগবান ও শক্তিশালী করতে বিদ্যুতের কোন বিকল্প নেই। সর্বোপরি বাংলাদেশের ভবিষ্যৎ রূপকল্প বাস্তবায়নের জন্য অন্যতম প্রধান হাতিয়ার হতে পারে পারমাণবিক বিদ্যুতের ব্যবহার।
চট্টগ্রামে প্রথম উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন এর ফাইনালে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি বিতর্ক উপভোগ করে উপস্থিত দর্শকশ্রোতার। এই বিতর্কে মেহেদী, শান্ত ও সাঈদের সমন্বয়ে গঠিত সরকারী দলকে পরাজিত করে বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে নাসির, রাফিউল ও আইমানের সমন্বয়ে গঠিত বিরোধী দল। ফাইনাল বিতর্কে বিচারক ছিলেন প্রাক্তন বিতার্কিক সাইফুদ্দিন মুন্না, বিবি মরিয়ম মৌসুমি, কাজী আরফাত, জুনায়েদ মুফরাদ, নাজমুল হাসান জুন্নুন, আল মুকিতুল বারী, আশিক চৌধুরী ও নির্বাহী ম্যাজিষ্ট্রট ও প্রাক্তন বিতার্কিক শামিমা আকতার জাহান পপি। বিতর্কের পুরো টুর্নামেন্ট জুড়ে অসাধারণ বিতর্ক উপহার দিয়ে টুর্নামেন্ট সেরা বিতার্কিক হন অর্জন ত্রিপুরা। ফাইনাল বিতর্কে শ্রেষ্ঠ বিতার্কিক হন বিরোধী দলনেতা আইমান ইসলাম সাইফার।
ফাইনাল প্রতিযোগিতা শেষে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতবণ করেন অর্থনীতিবিদ ও চ্ট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সৈয়দ আহসানুল আলম পারভেজ। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন শিক্ষাবিদ ও সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, ব্যাংকার সাইফ চৌধুরী, সাংবাদিক নাসির উদ্দিন হায়দার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আদনান মান্নান। অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন দৃষ্টি চট্টগ্রামের সাবেক সভাপতি কশসাফুল হক শেহজাদ, সহ সভাপতি বনকুসুম বড়–য়া নুপুর, শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না ও সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 406 People

সম্পর্কিত পোস্ট