চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

‘রোজার পূর্ব শর্ত হালাল রুজি’

২৭ মে, ২০১৯ | ২:৩২ পূর্বাহ্ণ

নগরীর বিভিন্ন স্থানে পবিত্র রমজান উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যবসায়িক, সামাজিক ও রাজনৈতিক সংগঠন ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে। এতে বক্তারা বলেন, রোজা এবং রোজাদারের পূর্ব শর্ত হচ্ছে হালাল রুজি।
আবাসিক হোটেল মালিক সমিতি: চট্টগ্রাম আবাসিক হোটেল মালিক সমিতির উদ্যোগে মাহে রমজান উপলক্ষে ইফতার ও আলোচনা সভা গত ২৫ মে বিকাল ৫টায় নগরীর স্টেশন রোডস্থ এশিয়ান এস.আর. হোটেলে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি হাবিবুর রহমান (সাবেক কমিশনার) এর সভাপতিত্বে ও সা. সম্পাদক আবু বকর ছিদ্দিকীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আলহাজ আ.জ.ম. নাছির উদ্দিন। আরও বক্তব্য রাখেন ছালামত আলী, ছালেহ আহমদ সোলেমান, আবুল কদর, মুক্তিযোদ্ধা জহুরুল ইসলাম সিদ্দিকী, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মুহাম্মদ ইয়াকুব, লায়ন এম শফিউল আলম, নুরুল কবির প্রমুখ। প্রধান অতিথি বলেন, রমজান পবিত্র মাস। এ মাসে আমাদেরকে পবিত্র মন মানসিকতা নিয়ে এবাদত করতে হবে। রোজা এবং রোজাদারের পূর্ব শর্ত হচ্ছে হালাল রুজি। রোজায় আত্মশুদ্ধি ও সংযমের মাধ্যমে দেশের কল্যাণে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। তিনি সমিতির প্রত্যেক কাজে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। সভায় পবিত্র রমজানের শেষ দশ দিন ও ‘ঈদের দিনের ইবাদত’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যক্ষ আ.ন.ম আবদুস শাকুর।
কক্সবাজার ডিস্ট্রিক্ট স্টুডেন্ট ফোরাম: চট্টগ্রামস্থ কক্সবাজার ডিস্ট্রিক্ট স্টুডেন্ট ফোরামের ইফতার ও দোয়া মাহফিল গত ২৫শে মে নগরীর জামালখান প্রেসক্লাবস্থ ইঞ্জিনিয়ার আবদুল খালিক মিলনায়তনে আনুষ্ঠিত হয়। সভাপতি অহিদুল ইসলাম ওয়াহিদের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সা. সম্পাদক আতাউল হক সোহেলের পরিচালনায় ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন সাউর্দান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নূরুল মোস্তফা। প্রধান বক্তা ছিলেন মেরন সান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ। আরো বক্তব্য রাখেন প্রাইম ব্যাংকের কর্মকর্তা জসীম উদ্দীন, এডভোকেট ইয়াছিন, এডভোকেট ছমীর উদ্দীন, আনোয়ারুল মোস্তাফা রাসেল, এডভোকেট শফিকুল হুদা, শাহজাহান প্রমুখ। এছাড়াও সংগঠনের কার্যকরী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে ড. নূরুল মোস্তাফা সংগঠনকে আরো গতিশীল করার পরামর্শ প্রদান করেন।
ছাত্রলীগ (রাশেদুল আরেফিনের উদ্যোগ): ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সম্পাদক রাশেদুল আরেফিন জিসানের উদ্যোগে গত শনিবার ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নগরীর সিআরবি এলাকার একটি রেস্টুরেন্টে এ ইফতার ও দোয়া মাহফিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবার, মুক্তিযোদ্ধা, আ. লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, চসিক প্যানেল মেয়র হাসান মো. চৌধুরী হাসনীসহ দেশবাসীর জন্য দোয়া কামনা করা হয়। এতে উপস্থিত ছিলেন সাতকানিয়া পৌরসভার মেয়র মো. জোবায়ের, সুচিন্তা ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় যুগ্ম সমন্বয়ক ডা. হোসাইন আলম, এডভোকেট দীর্ঘতম বড়–য়া দীঘু, ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সম্পাদক ইয়াছির আরাফাত, ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নবনির্বাচিত সহ-সভাপতি মঞ্জুর মোর্শেদ অসীম ও ফরহাদুল ইসলাম ফরহাদ। আরো উপস্থিত ছিলেন, মো. আলী, শওকতুল আলম, ফরহাদুল ইসলাম, সালেহেনুর জামান চৌধুরী তানভীর, রিদুয়ান বারী লাভলু, নাছির উদ্দিন কুতুবী, ওয়াহিদুল ইসলাম, মঞ্জুর করিম, মহিউদ্দিন শিহাব চৌধুরী, মো. এমরান প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন ছাত্রনেতা শাহরিয়ার সাদিব কামাল।-বিজ্ঞপ্তি
বন্দর শাখা ছাত্রলীগ: বন্দর শাখা ছাত্রলীগের উদ্যোগে সামাজিক সংগঠন ইয়াং বয়েজের সার্বিক সহযোগিতায় এতিম অসহায় পথ শিশুদের সাথে ইফতার ও দোয়া মাহফিল গত ২৪ মে বিকেলে অনুষ্ঠিত হয়। ছাত্রলীগ নেতা আনিসুর রহমান শরিফের সভাপতিত্বে এবং ছাত্রনেতা মো. রাসেলের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের (সিবিএ) যুগ্ম সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক। প্রধান বক্তা ছিলেন ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য আবু নাছের জুয়েল। বিশেষ অতিথি ছিলেন ছাত্রলীগ নগর সদস্য সাজিবুল ইসলাম সজিব, মাহামুদুর রহমান বাপ্পি, আব্দুস সালাম, মো. সোহেল, মো. রুবেল, মো. পারভেজ, দিদারুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধু অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক মুক্তির সূচনা করেছিলেন বলেই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন।
জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন: সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল গত ২৫ মে লালদীঘিস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মো. এমরান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আবুল বশর চৌধুরী, মাওলানা মো. শাহাব উদ্দিন, অজয় দে, ইয়াছিন, সুমন, মীর্জা রাজিব, মো. সাজ্জাদ, মো. আরিফ, মো. মোসলেহ, মো. বাবর আলী ও শুভ প্রমুখ।
বৃহত্তর চকবাজার ব্যবসায়ী সমিতি: বৃহত্তর চকবাজার ব্যবসায়ী সমিতির উপদেষ্ঠা চকবাজারস্থ ছগির স্টোরের মালিক প্রয়াত ছগির আহমদ সওদাগর স্বরণে দোয়া ও ইফতার মাহফিল চকবাজারস্থ সবুজ হোটেল হল রুমে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি এস এম আবুল কালাম আজাদের সভাপতিত্বে ও সা. সম্পাদক মো. ইলিয়াছ বাবুলের পরিচালনায় এর আয়োজন করা হয়। এসময় ছগীর সওদাগরের কর্মকা-ের উপর বক্তব্য রাখেন চকবাজার ওয়ার্ড আ. লীগের সভাপতি আবদুর রহমান, সা. সম্পাদক মোজাহেরুল ইসলাম চৌধুরী বাবু, লোকমান হাকিম, মো. ইব্রাহিম, ফারুক খালেক চৌধুরী, এডভোকেট নোমান চৌধুরী, নগর স্বেচ্ছাসেবকলীগ নেতা দেলোয়ার হোসেন ফরহাদ, মো. জহির উদ্দিন, নজরুল ইসলাম সওদাগর, শওকত ওসমান জাহাঙ্গীর, হাজী নুরুল ইসলাম, মো. আলী আকবর, নজরুল ইসলাম মামুন, খোরশেদ আলম বাহাদুর। সমিতির সম্পাদকদের মধ্যে বক্তব্য রাখেন মো. আনোয়ার হোসেন, মুরাদ উদ্দিন চৌধুরী, আবুল খায়ের বাচ্চু, নুরুল হক সিকদার, সিরাজুল ইসলাম, মো. নজরুল ইসলাম, মো. মঈনুল ইসলাম কাজল, মো. মুরাদ শাহরিয়া, মো. সাইফু উদ্দিন আহমদ চৌধুরী রাশেদ, মো. ইদ্রিচ, মোহাম্মদ হোসেন প্রমুখ।
মাইজভা-ারি গাউছিয়া কমিটি (ঝর্ণাপাড়া): মাইজভা-ারি গাউছিয়া হক কমিটি ঝর্ণাপাড়া শাখার উদ্যোগে ইফতার মাহফিল গত ২৪ মে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঝর্ণাপাড়া শাখা কমিটির প্রতিষ্ঠাতা পরিচালক আ. জ. ম. সেলিম। এছাড়াও উপস্থিত ছিলেন প্রধান সমন্বয়ক আশরাফ উদদীন রিয়েল, ভারপ্রাপ্ত সা. সম্পাদক মো. জয়নাল, মো. শইিদুল, রুহুল আমিন, মো. জাহংগীর, মো. হাসান, জাবেদ প্রমুখ। আ. জ. ম. সেলিম তার বক্তব্যে মাহে রমজানের তাৎপর্য তুলে ধরেন। সততা ও সংযমের মাধ্যমে আল্লাহ তায়ালার নৈকট্য লাভের একমাত্র পথই হল রমজান। তিনি এই বিষয়টি সকলের নিকট তুলে ধরেন। সবশেষে মুনাজাতের মাধ্যমে সকলের জন্য দোয়া করা হয়।
সদরঘাট মৎস্যজীবী লীগ: নগরীর সদরঘাট থানা আওয়ামী মৎস্যজীবী লীগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল গত বৃহস্পতিবার নগরীর বাংলা বাজারস্থ এম এ মজিদ টাওয়ারে অনুষ্ঠিত হয়। সদরঘাট থানা আ. মৎসজীবী লীগের সভাপতি মো. আবু জাফরের সভাপতিত্বে ও সা. সম্পাদক রাজু আহম্মদের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নঈম উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সাবেক কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর। আরও বক্তব্য রাখেন, নগর সেচ্ছাসেবক লীগের আহ্বায়ক এডভোকেট এ এইচ এম জিয়া উদ্দীন জীয়া, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সভাপতি মিজানুর রহমান শিশির, নগর মৎস্যজীবী লীগের ভারপ্রাপ্ত সা. সম্পাদক এম এ মোতালেব তালুকদার, যুগ্ম সা. সম্পাদক মো. হেমায়েত হোসেন মিঠু, সদরঘাট থানা মৎস্যজীবী লীগের সহ-সভাপতি মো. দেলোয়ার হোসেন বাবুল, মো. হারুন, ইসলাম মো. ফয়সাল এলাহী প্রমুখ।
প্রধান অতিথির বলেন, সরকার সারা বাংলাদেশে সাগরে মৎস্য আহরণ ৬৫ দিনের জন্য বন্ধ রাখার কর্মসূচি গ্রহণ করেছেন। এই কর্মসূচি সফল করার জন্য তিনি সকল নেতাকর্মীদের আহবান জানান।
নাসিরাবাদ ওয়ার্ড আ. লীগ ও অঙ্গসংগঠন: নগর আওতাধীন ৪২নং নাসিরাবাদ (সাংগঠনিক) ওয়ার্ড, আওয়ামী-লীগ, যুবলীগ, মটর চালক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে ইফতার ও দোয়া-মাহফিল গত ২৫মে অনুষ্ঠিত হয়। ওয়ার্ড আ. লীগের সিনিয়র সহ-সভাপতি এ.কে.এম জাফর উল্লাহ চৌুরীর সভাপতিত্বে ও থানা যুবলীগ নেতা এইচ.এম. ইকবালের পরিচালনায় খুলশী কলোনি মাদ্রাসা মাঠ প্রাঙ্গণে এর আয়োজন করা হয়। মাহফিলে প্রধান অতিথি ছিলেন পাঁচলাইশ থানা আ. লীগ নেতা মো. আলী আকবর। বক্তব্য রখেন, মাবুদ সওদাগর, মোতালেব সরকার, মো. হারুন, মো. কামাল হোসেন, মো. দেলোয়ার, মো. কোরবান, মো. সান্দু, মো. পারভেজ, মো. কাইয়ুম সিদ্দীকি, মো. মুন্না, খুলশী কলোনী জামে মসজিদের সাবেক খতিব হাফেজ মাওলানা গোলাম কিবরিয়া, ছগির আহম্মদ, উত্তম দাশ, নটরাজ দাশ গুপ্ত, উজ্জ্বল দাশ, মো. বেলাল হোসেন, মো. জাকির হোসেন, মো. মানিক, মো. আরিফ, মো. জামিল আলি হাসান প্রমুখ।
নালাপাড়া দরবারে জিলানী: বদর দিবস উপলক্ষে মিলাদ ও ইফতার মাহফিল গত ২৩ মে রওশন লজ ৬০ উত্তর নালা পাড়া দরবারে জিলানীতে অনুষ্ঠিত হয়। মাহাফিলে সভাপতিত্ব করেন শাহ সুফি মোহাম্মদ জুনায়েদ। বিশেষ বক্তা ছিলেন দরবারের প্রধান খাদেম মোহাম্মদ আ.ন.ম. গোলাম মর্তুজা, মাওলানা মীর কাশেম ও শেখ নজরুল ইসলাম মাহমুদ। পরিচালনায় ছিলেন শেখ আনিসুল ইসলাম মাহমুদ। কোরআন তেলওয়াত করেন মো. আবুল কাসেম রনি ও মো. তানভীর। কর্মসূচির মধ্যে ছিল খত্মে কোরআন, মিলাদ মাহফিল, আখেরি মোনাজাত ও ইফতারে অংশগ্রহণ। শাহ সুফি মুহাম্মদ জুনাইদ বলেন, আমাদেরকে নবী রাসূল ও খোলাফায়ে রাশেদিনদের এবং আউলিয়াদের প্রদর্শিত পথ অনুসরণ করে আল্লাহর নৈকট্য লাভের চেষ্টা করতে হবে।
স্বাধীন সাংস্কৃতিক একাডেমি: স্বাধীন সাংস্কৃতিক একাডেমির মাহে রমজানের তাৎপর্য আলোচনা ও ইফতার মাহফিল গত ২৪ মে চট্টগ্রাম মেডিকেলস্থ কেনটাকী চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। প্রাবন্ধিক জহিরুদ্দিন মো. ইমরুল কায়েসের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান, দৈনিক পূর্বকোণের সহকারী সম্পাদক কবি স্বপন দত্ত, চা বিজ্ঞানী প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী, স্বাধীন সাংস্কৃতিক একাডেমির চেয়ারম্যান মো. সাহাব উদ্দীন হাসান বাবু, পূর্বকোণের সহ-সম্পাদক কবি শাহিদ হাসান, রমজান আলী মামুন, ইফতেখার মারুফ, অধ্যাপক গোফরান উদ্দিন টিটু, লেখক শাহরিয়ার আদনান শান্তনু, গীতিকার বাসুদেব খাস্তগীর, এডভোকেট তুতুল বাহার, কবি লুলুল বাহার, ভাইস চেয়ারম্যান রাশেদ ইবনে ফরিদ চৌধুরী, মামুনুর রশীদ, লেখক অভিক ওসমান, সাইফুল্লাহ কায়ছার, কবি রমেশ চন্দ্র সানা, মো. বেলাল মিয়া, রেবেকা সুলতানা, চিত্রশিল্পী সালাম সৌরভ, শেখ আলাউদ্দিন, গাজী গোলাম কিবরিয়া, আমজাদ হোসেন, রাশেদ নজরুল ইসলাম চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে ইসলামী সংগীত পরিবেশন ও রমজানের উপর কবিতা, ছড়া পাঠ করা হয়। সব শেষে দেশ, জনগণ ও মুসলিম উম্মাহ’র সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে মুনাজাত করা হয়।
তাজকিয়া: আত্মশুদ্ধির চেতনায় উদ্দীপ্ত তারুণ্যনির্ভর সংগঠন তাজকিয়া’র সভাপতি আর মেহবুবের সভাপতিত্বে ইফতার মাহফিল নগরীর হামজারবাগস্থ গাউসিয়া হক ভা-ারী খানকাহ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে তাজকিয়া নগর জোনের যুগ্মসচিব সাদ ইবনে আলমের সঞ্চালনায় কুরআন তিলওয়াত করেন রাফিকুল ইসলাম, নাতে রাসূল (সা.) পরিবেশন করেন ওবাইদ জাহাঙ্গীর নাঈম, মাইজভা-ারী কালাম পরিবেশন করেন মো. মিনহাজ। স্বাগত বক্তব্য রাখেন কেন্দ্রীয় সা. সম্পাদক আরেফিন রিয়াদ। আলোচক ছিলেন অধ্যাপক এ ওয়াই এম জাফর, ফয়েজুল ইসলাম ও মো. মিনহাজ চৌধুরী। উপস্থিত ছিলেন প্রফেসর মীর মুহাম্মাদ তরিকুল আলম, শওকত হোসাইন, আসিফ আমান শাফায়েত, মোজাম্মেল আহমেদ, রিয়াজ উদ্দিন, আবু সালেহ সুমন, সাজ্জাদ হোসাইন, জয়নাল আবেদিন জয়, ইসরাক আহমে প্রমুখ। পরিশেষে সভাপতির বক্তব্য, মিলাদ ও মোনাজাতের মাধ্যমে কর্মসূচি সমাপ্ত হয়।
সৃজন সাংস্কৃতিক পরিষদ: সংগঠনের উদ্যোগে সাংবাদিক, পেশাজীবী ও এতিমদের সম্মানে ইফতার মাহফিল গত ২৫ মে অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আজিজুল হক আজিজ’র সভাপতিত্বে এবং সভাপতি অভিষেক চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিউজ এজেন্সির ডেপুটি চিফ রিপোর্টার মোহাম্মদ মহরম হোসাইন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন লায়ন এ.কে জাহেদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নিউজ চাটগাঁ পত্রিকার সম্পাদক হারাধন চৌধুরী, সাংবাদিক প্রশান্ত বড়–য়া। এতে আরো বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা ম-লীর সদস্য আন্না ভট্টাচার্য, ডা. উজ্জল চক্রবর্তী, মিজবাহ উদ্দিন, জাফর আহম্মদ, সাধারণ সম্পাদক রক্তিম দে, সামিয়া রহমান ইকরা, মো. শাকিব, চিন্ময়, জয় ধর, সুষ্মিতা চৌধুরী, দীপ্ত, বাসু দেব সেন, সজীব সমাদার, মো. জুয়েল প্রমুখ। এতে মোনাজাত পরিচালনা করেন নিজাম উদ্দীন আনোয়ারী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট