চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জীবন উৎসর্গকারী বাংলাদেশি শান্তিরক্ষীদের সম্মাননা জানালো জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে, ২০১৯ | ১১:০০ অপরাহ্ণ

২০১৮ সালে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালনকালে জীবন উৎসর্গ করেন ১২ জন বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মাননা জানিয়েছে সংস্থাটি। আজ শনিবার (২৫ মে) জাতিসংঘের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষা দিবস উদযাপন উপলক্ষে গতকাল শুক্রবার (২৪ মে) এই সম্মাননা জানানো হয়। এদিন শান্তিরক্ষা মিশনে ২৭ সদস্য রাষ্ট্রের জীবন উৎসর্গ করা ১১৯ জন সামরিক, পুলিশ ও বেসামরিক বীর শান্তিরক্ষীকে মরণোত্তর দ্যাগ হ্যামারশেল্ড মেডেল প্রদান করা হয়। এদের মধ্যে ১২ জন বাংলাদেশি শান্তিরক্ষী ছিলেন।
আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষা দিবস উদযাপন উপলক্ষে নিউইয়র্কে আয়োজিত অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। তিনি ২৭টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের কাছে সম্মাননা পদক তুলে দেন। বাংলাদেশের পক্ষে পদক গ্রহণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

অনুষ্ঠানে জাতিসংঘ সদরদপ্তরে কর্মরত মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ, মিশন সংশ্লিষ্ট অন্য কর্মকর্তা ও বাংলাদেশ সেনা, নৌ এবং পুলিশ বাহিনীর কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মী পাঠানোয় বাংলাদেশ রয়েছে দ্বিতীয় অবস্থানে। সামরিক ও পুলিশ বাহিনীর ৬ হাজার ৬০০ জন সদস্য বর্তমানে অ্যাবেই, সিএআর, ডিআর কঙ্গো, হাইতি, লেবানন, মালি, সুদান, দক্ষিণ সুদান ও পশ্চিম সাহারা মিশনে শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট