চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাদার্ন ভার্সিটিতে ‘ভবনে অনিয়মিত নকশার প্রভাব’ বিষয়ক সেমিনার

২৪ মে, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘বহুতল স্টিল ভবনের উপর অনিয়মিত নকশার প্রভাব’ শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের শিক্ষক ফাহমিদা খানম অভি। সেমিনারে শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। প্রবন্ধে ইঞ্জিনিয়ার ফাহমিদা খানম ‘বহুতল স্টিল ভবনের উপর অনিয়মিত নকশার প্রভাব সম্পর্কে আনুমানিক ধারণা, সংশ্লিষ্ট গবেষণা পত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।
ইঞ্জিনিয়ার ফাহমিদা খানম তার প্রবন্ধে উল্লেখ করেন, বাংলাদেশ একটি ছোট জনবহুল দেশ এবং এর সহজলভ্য জমির পরিমাণ কম হওয়ায় বাংলাদেশে বহুতল বিশিষ্ট ভবন প্রয়োজন। স্থাপত্য বিবেচনার ভিত্তিতে এবং বাংলাদেশে নিয়মিত ভূখন্ড সহজলভ্য না হওয়ায় বহুতল বিশিষ্ট ভবন অনিয়মিত আকৃতির হতে পারে।
সাথে সাথে বহুতল বিশিষ্ট ভবনের উপাদান ব্যবস্থার কথা বিবেচনা করে ভবনটি উলম্ব ভাবে অনিয়মিত হতে পারে সেটি পরিকল্পনা করাও যেতে পারে। সাধারণত, ভূমিকম্পের সময় একটি অনিয়মিত ভবন টর্সনের সম্মূখীন হয় তাই ভবনের উপাদানসমূহ টর্সনের জন্য নকশা করা আবশ্যক। পাশাপাশি অনিয়মিত বহুতল বিশিষ্ট ভবনের বিভিন্ন দিক যেমন- অনিয়মিত টর্সন, রি-এর্ন্ট্রান্ট-কর্নার এবং ডায়াফ্রাম ডিসকন্টিনিউটি এসব ভবনের উপর কি ধরনের প্রভাব ফেলছে তা এ গবেষণায় তুলে ধরা হয়েছে।
তিনি আরও বলেন, মূলত এই গবেষণায় বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড-২০০৬ অনুযায়ী একটি অনিয়মিত বহুতল বিশিষ্ট স্টিল স্ট্রাকচার বিচার-বিশ্লেষণ ও নকশা করা হয়, পাশাপাশি এই একই ভবন একটি সম্প্রসারণ যুগ্মের সাহায্যে পৃথক করে বিচার-বিশ্লেষণ ও নকশা করা হয়। ফলাফল স্বরূপ এই গবেষণায় দেখা যায়, অনিয়মিত বহুতল বিশিষ্ট স্টিল স্ট্রাকচার নির্মাণে যে খরচ হবে তা ঐ একই ভবন এটি সম্প্রসারণ যুগ্মের সাহায্যে পৃথক করতে যে খরচ হয় তার তুলনায় ৮.৭৪% বেশি।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট