চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

১৫০ মেট্রিক টন রসুন আমদানি মিয়ানমার থেকে

নিজস্ব সংবাদদাতা, টেকনাফ

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:১৩ পূর্বাহ্ণ

টেকনাফ স্থল বন্দর দিয়ে মিয়ানমার থেকে ১৫০ মেট্রিক টন রসুন আমদানি করা হয়েছে। টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের আওতায় প্রতিদিন শত শত মেট্রিক টন পেয়াঁজ মিয়ানমার থেকে আমদানী করা হলেও সাম্প্রতিক সময়ে সর্বপ্রথম ১৫০ মেট্রিক টন রসুন আমদানী করা হয়েছে।

টেকনাফ স্থল বন্দর কাস্টমস সুত্রে জানা যায়, মিয়ানমার থেকে আমদানিকৃত ১৫০ মেট্রিক টন রসুন ২৪ ফেব্রুয়ারি টেকনাফ স্থল বন্দর থেকে খালাস করা হয়েছে। গত কয়েকদিন ধরে এসব রসুন টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের আওতায় মিয়ানমার থেকে কয়েকজন আমদানিকারক আমদানি করেছেন।
এদিকে টেকনাফ স্থল বন্দর দিয়ে মিয়ানমার থেকে আমদানিকৃত এসব রসুন ‘চীন’ এর বলে টেকনাফ সীমান্তে কানাঘুষা শুরু হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাইলে টেকনাফ স্থল বন্দর কাস্টমস ও আমদানীকারক সূত্র নিশ্চিত করেছেন মিয়ানমার-চায়না বর্ডার সীল করা হয়েছে করোনা ভাইরাসের বিষয়টি প্রকাশ হওয়ার পরপরই।

টেকনাফ সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সেক্রেটারি এহেতেশামুল হক বাহাদুর ২৪ ফেব্রুয়ারি রাতে বলেন, ‘দেশে পেয়াঁজের বাজারের পাশাপাশি রসুনের মূল্য স্থিতিশীল রাখতে কয়েকজন আমদানীকারক টেকনাফ-মংডু সীমান্ত বাণিজ্যের আওতায় মিয়ানমার থেকে ১৫০ মেট্রিক টন রসুন আমদানী করেছেন। আমদানিকৃত রসুনগুলো সন্দেহাতীতভাবে মিয়ানমারের, চীনের নয়। লোকমুখে ছড়ানো কথা ¯্রফে গুজব। কেননা করোনা ভাইরাসের বিষয়টি প্রকাশ হওয়ার পরপরই মিয়ানমার-চায়না বর্ডার সীল করা হয়েছে। চীন থেকে মিয়ানমারে রসুন ঢুকার প্রশ্নই আসে না’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট