চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অনুমোদন ছাড়াই ৫ তলা ভবন

বাওয়া স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে চউক

নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:০৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম উন্নয়ন কর্র্তৃপক্ষের (চউক) অনুমোদন ছাড়াই ভবন নির্মাণ করেছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ (বাওয়া)। ভবনের নকশা চেয়ে চউকের পক্ষ থেকে বাওয়া স্কুল কর্তৃপক্ষকে নোটিশ দেয়া হলেও অনুমোদিত কোন নকশা দেখাতে পারেনি স্বনামধন্য এই শিক্ষা প্রতিষ্ঠান। চউকের সংশ্লিষ্ট সূত্র জানায়, বাওয়া স্কুল

কর্তৃপক্ষ অনুমতি ছাড়াই দুইটি পাঁচতলা ভবন ও একটি তিন তলা স্কুল বিল্ডিং নির্মাণ করেছে। এর প্রেক্ষিতে, গত ১৩ ফেব্রুয়ারি সিডিএ’র অথরাইজড বিভাগ থেকে বাওয়া স্কুলকে নোটিশ প্রদান করা হয়। নোটিশে উল্লেখ করা হয়, নগরীর কোতোয়ালী থানাধীন বাওয়া স্কুলে পর্যাপ্ত পরিমাণ সাইট স্পেস না রেখে দুইটি পাঁচতলা এবং একটি তিনতলা স্কুল বিল্ডিং ও অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়েছে। সিডিএ’র অথরাইজড বিভাগ বাওয়া স্কুলের কর্তৃপক্ষকে বারবার অনুমোদিত নকশা দেখানোর জন্য বললেও তারা নকশা দেখাতে অপারগতা প্রকাশ করেছেন।

নোটিশে আরো উল্লেখ করা হয়, নোটিশ প্রাপ্তির তিনদিনের মধ্যে ইমারতের অনুমতিপত্র ও অনুমোদিত নকশা দাখিল করতে হবে। অন্যথায় ধরে নেয়া হবে, ওই ভবনের কোন অনুমোদিত নকশা নেই। ফলে অনুমোদনহীন ইমারত নির্মাণের কারণে বাওয়া স্কুলের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইন ১৯৫২ ও ১৯৮৭ অনুযায়ী পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের (বাওয়া) প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জয়শ্রী সেন জানান, ভবন নির্মাণের নকশার অনুমোদন চেয়ে সিডিএ থেকে আমাদের একটি নোটিশ দিয়েছে। আমরা কয়েকদিন আগে তার উত্তর পাঠিয়েছি। নির্মিত ভবনের অনুমোদন আছে কিনা জানতে চাইলে ভবনের অনুমোদন রয়েছে বলে দাবি করেন তিনি।

চউকের অথরাইজড অফিসার-২ প্রকৌশলী মো. হাসান পূর্বকোণকে বলেন, বাওয়া স্কুল কর্তৃপক্ষ অনুমোদিত নকশা দেখাতে পারেননি। চউক থেকে যে নোটিশ দেয়া হয়েছে তার জবাবে স্কুলের পক্ষ থেকে ওয়ার্কিং প্ল্যানের কপি পাঠানো হয়েছে। যেখানে চউকের কোন সীল-স্বাক্ষর নেই। অনুমোদন ছাড়া ভবন নির্মাণের দায়ে চউকের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট