চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

খোরশেদ আলম সুজন

ফুটপাতে সৌন্দর্যের নামে আমরা দোকান চাই না

নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:০৭ পূর্বাহ্ণ

‘শিশু পার্কের বিপরীতে খাবারের দোকানগুলো ফুটপাত দখল করে রেখেছে দীর্ঘদিন ধরেই। আর বর্তমানে শিশু পার্কের সামনে ফুটপাত দখল করে নতুন করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। ফুটপাতের জায়গা জনগণের জন্য খালি থাক। ফুটপাতে আমরা কোন দোকানপাট চাইনা। এভাবে ফুটপাত দখল করা হলে মানুষ হাঁটবে কোথায়? আমরা ফুটপাতে সৌন্দর্যের নামে দোকান চাই না।’ গতকাল মঙ্গলবার নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন এসব কথা বলেন। ‘জঞ্জালটি সরিয়ে নিন, সবুজ মাঠ ফিরিয়ে দিন’ স্লোগানে নগরীর পুরাতন সার্কিট হাউস সংলগ্ন শিশুপার্কের সম্মুখে নাগরিক উদ্যোগ আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দক্ষিণ পূর্ব এশিয়ার অনন্য সুন্দর ঐতিহাসিক স্থাপনা পুরাতন সার্কিট হাউসের সামনে থেকে শিশুপার্ক নামক জঞ্জালটি সরিয়ে ফেলার জন্য সিটি মেয়রে প্রতি আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, শিশু পার্কের সামনে যে দোকানটি নির্মাণ করা হয়েছে। সেটার মুখ দেয়া হয়েছে ফুটপাতের দিকে। এ দোকানগুলো চালু হলে মানুষ ফুটপাত দিয়ে আর হাঁটাচলা করতে পারবে না। তাই এখান থেকে যেন দ্রুত দোকানটি অপসারণ করা হয়। তিনি আরো বলেন, এমনিতেই চট্টগ্রাম শহরে খোলা মাঠের অভাব। তার উপর যে কয়টা খোলা মাঠ রয়েছে সেগুলো পার্ক করার নামে বিভিন্নজনের নিকট ইজারা দিয়ে দেওয়া হয়েছে। ইজারা নেওয়ার পূর্বে ইজারা গ্রহীতা চটকদার

বিজ্ঞাপন প্রকাশ করে থাকে, কিন্তু দেখা যায় যে পরবর্তীতে সেসব পার্কসমূহ অসামাজিক কার্যকলাপের কেন্দ্রভূমিতে পরিণত হয়। ফয়েসলেকসহ নগরীর বিভিন্ন জায়গায় বিনোদন কেন্দ্রের নামে স্থাপিত পার্কসমূহে পরিচালিত অসামাজিক কার্যকলাপসমূহ বন্ধ করার জন্য পুলিশ প্রশাসনের নিকট বিনীত আহবান জানান তিনি। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমাদের সন্তানরা মাঠ এবং খোলা জায়গার অভাবে ফেসবুক নামক বিনোদনে সারাক্ষণ মত্ত থাকছে। এতে করে সন্তানদের মনের উপর গভীর চাপ সৃষ্টি হচ্ছে। সন্তানরা মানসিক অস্থিরতায় ভুগছে। যার ফলে বিভিন্ন অপরাধ কার্যক্রমের সঙ্গে নিজের অজান্তেই জড়িয়ে পড়ছে।

নাগরিক উদ্যোগের অন্যতম উপদেষ্টা মো. ইলিয়াছের সভাপতিত্বে এবং সদস্য সচিব মো. হোসেনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এস এম আবু তাহের, আব্দুর রহমান মিয়া, সাইদুর রহমান চৌধুরী, নিজাম উদ্দিন, নগর সৈনিক লীগ আহবায়ক শফিউল আজম বাহার, মহানগর নগর ছাত্রলীগ সভাপতি এম ইমরান আহমেদ ইমু, রাজীব হাসান রাজন প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন নগর স্বেচ্ছাসেবক লীগ সদস্য নুরুল কবির, পংকজ চৌধুরী কংকন, মোরশেদ আলম, মো. ইমতিয়াজ, এজাহারুল হক, এ এস এম জাহিদ হোসেন, শিশির কান্তি বল, সিরাজদৌল্লা নিপু, অনির্বাণ দাশ বাবু, সোলেমান সুমন, হারুন উর রশীদ, মো. জাহাঙ্গীর আলম, রকিবুল আলম সাজ্জী, মো. ওয়াসিম চৌধুরী, আব্দুল জাহেদ মনি, শফিকুল আলম পারভেজ, ফয়সাল অভি, আরাফাত রুবেল, হাসান হাবিব সেতু, সুভাষ মল্লিক সবুজ, রাকিবুল ইসলাম, মো. কাইয়ুম, শহীদুল আলম, সৈয়দ ইবনে জামান ডায়মন্ড, আব্দুল্লাহ আল নোমান সাইফ, মো. জাবেদ, আরমান সাজিদ, আব্দুল মালেক, অভি শীল, আব্দুল হাবিব বাপ্পী, মিজানুর রহমান, সামীর আকাশ, অসিত দেব, আসিফ চৌধুরী, মো. জুবায়ের, মো. ফাহিম প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট