চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শেষদিকে বাড়ছে বেচাবিক্রি

মরিয়ম জাহান মুন্নী

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৫৮ পূর্বাহ্ণ

হাতে নতুন বইয়ের ব্যাগ। আবার বিভিন্ন দোকান ঘুরে ঘুরে খুলে দেখছে নানারকম বই। পছন্দ হলেই কেনার চেষ্টায় দামাদামি করছে বিক্রেতার সাথে। মেলায় আসা বেশির ভাগ দর্শনার্থীদের হাতে দেখা যাচ্ছে নতুন বইয়ের ব্যাগ। কারো দু’ হাতে আবার কারো পরিবারের সকলের হাতে বইয়ের ব্যাগ। শেষদিকে অনেকেই পরিবার নিয়ে এসেছে মেলায়। মেলা ঘুরে ঘুরে পছন্দের লেখকের বই কিনছে। আগে থেকেই পছন্দ করে রাখা বইয়ের পাশাপাশি মেলায় পছন্দ হলে বইটিও কিনছে অনেকে। গতকাল কাজীর দেউড়ি জিমনেশিয়াম মাঠে অমর একুশে বই মেলাজুড়েই এমন দৃশ্য দেখা যায়। শেষ হতে চলেছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে বই মেলা। মেলার প্রথম দিন থেকে দর্শনার্থীদের ভিড় থাকলেও বেচা-বিক্রি ছিলো না তেমন। ধীরে ধীরে দর্শনার্থী বাড়ার সাথে সাথে বেড়েছে বেচা-বিক্রিও। তবে শেষ মুহূর্তে বিভিন্ন প্রকাশনীর স্টলের বিক্রেতাদের সাথে কথা বললে তারা জানায়, আশানুরূপ বিক্রি হয়নি বই। আনন্দ প্রকাশনী স্টলের

বিক্রেতা কার্তো সরকার বলেন, ‘আমাদের দেশের মানুষের বই পড়ার আগ্রহ যে খুব বেশি তা বলা যায় না। এটি যদি বই মেলা না হয়ে বাণিজ্য মেলা হতো, হয়তো আমরা কয়েক লাখ টাকা ইনকাম করে যেতে পারতাম। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলছি আমরা বই মেলায় যে প্রত্যাশা নিয়ে আসি এ আশা যে পূরণ হয় এটি কখনোই বলতে পারবো না। কারণ মানুষ বই মেলায় আসে, ঘুরে ফিরে আর বইয়ের মোড়ক উল্টে-পাল্টে দেখে চলে যায়। তাই এবারও আশানুরূপ বই বিক্রি হয়নি। তবে প্রথমের দিকের চেয়ে বেড়েছে বেচাকেনা’।

কিছু লেখকের সাথে কথা বললে তারা জানান, প্রকাশকদের এ কথাটি সত্যি। বই মেলা উপলক্ষে মেলায় অনেক বই প্রকাশিত হয়। আর এই বইগুলো কিন্তু বিভিন্ন প্রকাশনী প্রকাশ করে। এসব বইয়ের মধ্যে অনেক বই আছে গুণ-মানের দিক থেকে খুবই নি¤œ। এতে পাঠকের চাহিদা মত বই পাওয়া যায় না। যা পাঠক আকর্ষণ করতে পারে না।

তরুণ লেখক নাজমুস সাকিব রহমান বলেন, বই লেখা বললেই হয় না। একটি বই লিখতে হলে আগে লেখককেই ভালো পাঠক হতে হবে। তার পরে যে বিষয়ে লেখালেখি করবে সে বিষয় পড়াশোনা আর মাঠ পর্যায়ে গভীর অনুসন্ধান, অনুধাবন করতে হয়। এরপরেই একটি বই লিখে বইয়ের প্রতি পাঠকের আগ্রহ জন্মানো সম্ভব। এবারের মেলায় ৩২টি গদ্য নিয়ে আমার নিজেরই একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘রাউলা’। আমি বইটি লিখতে দীর্ঘদিন সময় নিয়েছি। আশা করছি পড়লে পাঠকের ভালো লাগবে।

মেলায় বই কিনতে আসেন পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের সদ্য অনার্স পাশ করা আকবর হোসেন রবিন। তার সাথে কথা বললে তিনি বলেন, মেলায় বহুমাত্রিক বইয়ের সমাহার। তবে তথ্যবহুল বই খুঁজে পাওয়া দুষ্কর। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বই মেলায় মানুষ আসে, আর ভিড়ও হয়। কিন্তু সবাই বই কিনেন না এটিও সত্যি কথা। এর পেছনে কিছু কারণ আছে। যেমন, সঠিক তথ্যবহুল বইয়ের অভাব, পাঠকের রুচি, চাহিদামত ও মানসম্মত বইয়ের দেখা মিলে না মেলায়। যেমন-তেমনভাবে লেখা একটি বই মেলা উপলক্ষে বের করে লেখক নাম ধারণ করছে অনেকে। প্রায় তিন ঘণ্টা যাবত মেলায় ঘুরে আমি চারটি বই কিনেছি। আরো কেনার ইচ্ছে আছে। তবে যেগুলো খুঁজছি তা পাচ্ছি না।
নগরীর একটি বেসরকারি বিদ্যালয় ও কলেজের শিক্ষিকা আসমা খানম বলেন, বই এমন এক বন্ধু যার সাথে একবার সুসম্পর্ক তৈরি হলে কখনোই সেই সম্পর্ক নষ্ট হয় না। একটি বই উপহার দেয় বহুমাত্রিক জ্ঞান। যা একজন মানুষের চলার পথের দিক নির্দেশনাও বলা যায়। জীবনের অনেক কাজেই আসে বই থেকে অর্জিত জ্ঞান। তাই যেমনই হোক বই পড়ার কোনো বিকল্প নেই।

গতকাল সরেজমিনে মেলা ঘুরে দেখা যায়, বেশ কিছু বইয়ের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি। এবারের বই মেলা উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত নতুন বইয়ের নাম ‘আমার দেখা নয়াচীন’। লেখক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে। ১৯৫২ সালে বঙ্গবন্ধু চীনে শান্তি সম্মেলনে গিয়েছিলেন। পূর্ববঙ্গ থেকে প্রতিনিধি দলের সদস্য হিসেবে তিনি আমন্ত্রিত ছিলেন। সেখানে যাবার পথটি কেমন ছিলো। এছাড়া বিশেষভাবে লক্ষণীয় শান্তি সম্মেলনে বাংলা ভাষায় বক্তৃতা দিয়েছিলেন তিনি। মনোজ বসু তাঁর বইয়ে এ কথা লিখেছেন। তার বিস্তারিত বর্ণনা আছে বইটিতে। আনিসুল হকের ‘এখানে থেমো না’, কার্টুনিস্ট আহসান হাবীবের ‘উন্মাদ জোকস’, ও মারজুক রাসেলের দেহ বণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর ‘চাবি ছাড়াও মায়ের আঁচলে আমিও তো বাঁধা থাকি’। স্টলের বিক্রেতারা বলেন অনেক বইয়ের মধ্যে এ বইগুলো যথেষ্ট পাঠকপ্রিয়তা অর্জন করেছে। আরো রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বই, আছে উপন্যাস, বৈজ্ঞানিক কল্পকাহিনী, ছড়া, রম্য, তথ্যপ্রযুক্তি বিষয়ক বই ও লেখক শাহরিয়ারের ‘বেসিক আলী’ বইটি।

এছাড়া শেষদিকে বিভিন্ন প্রকাশনী বইয়ের উপর দিচ্ছে বিশেষ ডিসকাউন্ট। কোনো দোকানে ২৫% ডিসকাউন্ট আবার কোনো কোনো দোকানে আরো বেশি ডিসকাউন্ট চলছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট