চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

খুনের মামলায় খাগড়াছড়িতে একজনের  যাবজ্জীবন

নুরজাহান গ্রুপ ও জাসমির অয়েলের কর্ণধার কারাগারে

আদালত প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৯:২৫ অপরাহ্ণ

ভেজাল সিয়াবিন তেল বাজারজাতের দায়ে নুরজাহান গ্রুপের মালিক, মেসার্স জাসমির সুপার অয়েল লিমিডেটের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) জহির আহাম্মদকে কারাগারে পাঠিয়েছে আদালত। আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট ও পিউর ফুড কোর্টের বিচারক আবু ছালেম মোহাম্মদ নোমান অভিযুক্তকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন। গতবছর ২০ অক্টোবর চট্টগ্রাম পিউর ফুড কোর্টে বিএসটিআই’র চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. শওকত ওসমান  ভেজাল তেল বাজারজাতের অভি্যোগে মামলা দায়ের করেন।
এতে বলা হয়, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) আইন, ২০১৮ এর ১৫ ও ২১ ধারার পরিপন্থী কার্যকলাপ পরিলক্ষিত হয়, যা উক্ত আইনের ২৭ ও ২৯ ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধ আইন, ২০১৩ এর ৪(১) ও ৪(২) ধারা পরিপন্থী কার্যকলাপ পরিলক্ষিত হয়। যা উক্ত আইনের ১৬(১) ও ১৬(২) ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ।
জাসমিন ব্রান্ডের বাজারজাত করা সয়াবিনে ভিটামিন ‘এ’ ১৫ এমজি থেকে ৩০ এমজি থাকার স্ট্যান্ডার্ড মান নির্ধারণ থাকলেও বিএসটিআই’র পরীক্ষায় জাসমির ব্যান্ডের সয়াবিনে ভিটামিন ‘এ’র উপাদান পাওয়া গেছে মাত্র ৪ দশমিক ২৭ এমজি। নগরীর ৫০/এ ফৌজদারহাট শিল্প এলাকায় জাসমির ব্যান্ডের সয়াবিন তেলের কারখানা।
সহকারী পুলিশ কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ পূর্বকোণকে বলেন, ভেজাল সয়াবিন বিক্রয়, সংরক্ষণ, সরবরাহ ও বাজারজাত করার মামলায় জামিন নামঞ্জুর করে জাসমির ব্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। এর আগে তিনি আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল।
পূর্বকোণ/ইমরান-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট