চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

বই কেনার জন্য অনেস্ট’র জামানতবিহীন ঋণ

নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৪৯ অপরাহ্ণ

বই কেনার জন্য জামানতবিহীন ঋণ প্রদান করেছে ‘অনেস্ট’ নামের একটি মানবিক পণ্য সরবরাহ প্রতিষ্ঠান। জনপ্রতি ৫শ টাকা করে ২০ জনকে এবার এই ঋণ প্রদান করেছে প্রতিষ্ঠানটি।

বিশিষ্ট লেখক ও অনেস্ট-এর প্রতিষ্ঠাতা বাদল সৈয়দ তাঁর ব্যক্তিগত ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট করেছেন। বই কেনার জন্য জামানতবিহীন ঋণ দেয়ার ঘোষণা দিতে তিনি যে পোস্টটি দিয়েছেন, সেটিতে লিখেছেন- ‘বইমেলায় গিয়েছিলাম। দু’জন তরুণ বই দেখছেন। নাড়াচাড়া করে রেখে দিয়ে বললেন, না, টাকা নেই, টিউশনির বেতন পেয়ে কিনবো।
আরেকজন বললো, মেলা শেষ হওয়ার আগে বেতন দেবে?
‘জানি না, বলে দেখবো।’
কী বিষন্নতা তাঁদের কন্ঠে!
সে মুহূর্তে সিদ্ধান্ত নেয়া হলো, আমরা মানবিক প্রতিষ্ঠান ‘অনেস্ট’ থেকে একদম বিনা জামানতে সামান্য পরিমাণ বই কেনার ঋণ দেবো।
খুব অল্প টাকা, আমাদের ক্ষমতা সীমিত।
জনপ্রতি ৫০০ টাকা মাত্র। আপাতত ২০ জনকে দেবো। শর্ত হচ্ছে-
১. এ টাকায় অবশ্যই বই কিনতে হবে। সুবিধামতো সময়ে (আমরা আশা করি দু’মাস) টাকাটা ফেরত দেবেন এবং তখন বই কেনার রিসিট অনেস্ট অফিসে জমা দেবেন। যার যার পছন্দের জায়গা থেকে কিনবেন।
২. যারা শোধ করতে চান না, তাঁরা অনেস্টে পাঁচদিন দু’ঘন্টা ( বা ১০ দিন এক ঘণ্টা) স্বেচ্ছাশ্রম দেবেন। তাহলেই ঋণ শোধ হয়ে যাবে। ( এসময় হালকা আপ্যায়ন করা হবে এবং তাঁদের দরকার হলে ইন্টার্ণ হিসেবে প্রত্যয়নপত্র দেবে।)
জানি অনেকেই মনে করবেন, টাকাটা জলে যাচ্ছে। আসলে যাবে না। আমাদের তরুণ প্রজন্ম অনেক সৎ।’
ব্যক্তিগত ফেসবুক পোস্টে আগ্রহীদের তিনি অনেস্ট কার্যালয়ে যোগাযোগ করার অনুরোধ করেছিলেন।

আজ মঙ্গলবার(২৫ ফেব্রুয়ারি) রাতে মোবাইলে তার ঋণ সংক্রান্তে জানতে চাইলে বাদল সৈয়দ জানান- ইতিমধ্যে ২০ জনকে ঋণের টাকা দিয়ে দেয়া হয়েছে। এবার আর নতুন করে কোন ঋণ দিচ্ছি না। তবে আগামী বছর আরও বেশি বইপ্রেমীকে ঋণ দেয়ার ইচ্ছে আছে।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট