চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনে বক্তারা

বাঙালির প্রেরণার উৎস মাতৃভাষা দিবস

পূর্বকোণ ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:০৫ পূর্বাহ্ণ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপনে বক্তারা বলেন জাতির প্রেরণার উৎস মহান একুশে ফেব্রুয়ারি
ওল্ড প্লাসিডিয়ানস্ এসোসিয়েশন: চট্টগ্রামের সেন্ট প্লাসিডস স্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন ওল্ড প্লাসিডিয়ানস্ এসোসিয়েশন (ওপিএ)-এর উদ্যোগে গত ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি পালন উপলক্ষে আলোচনা সভা ও স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সভাপতি ওপিএন প্রসেনজিত দত্ত রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওপিএন মোহাম্মদ আনিছ উল্লাহর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন সেন্ট প্ল্যাসিডস্ স্কুলের প্রধান শিক্ষক ব্রাদার সুব্রত লিও রোজারিও সি.এস.সি। বিশেষ অতিথি ছিলেন ওপিএ লিটারেসি স্কুলের প্রধান শিক্ষক ব্রাদার এন্ড্রু জয়ন্ত রোজারিও সিএসসি। আরও বত্তব্য রাখেন সংগঠনের সভাপতি ওপিএন প্রসেনজিত দত্ত, সহ-সভাপতি ওপিএন নেওয়াজ এ খান, সাধারণ সম্পাদক ওপিএন মোহাম্মদ আনিছ উল্লাহ, যুগ্ম সম্পাদক ওপিএন জুবায়ের হোসেন, ট্রেজারার ওপিএন ইমরুল কায়েস, সদস্য ওপিএন মোহাম্মদ কামরুল ইসলাম, ওপিএন ঝিলিক বৈদ্য, ওপিএন ওয়াসিম শরীফ, ওপিএন মামুনুর রহমান সিনিয়র ওপিএন আশফাক কাদরী, ওপিএন জি এম হাসান, ওপিএন এন্সলেম এল মার্টিন, ওপিএন তানসির তৈমুর মোর্শেদ, ওপিএন নুরুন্নবী চৌ., ওপিএন শহীদুল মোস্তফা চৌ., ওপিএন আসিফ ইকবাল, ওপিএন নন্দন বড়ুয়া, ওপিএন কিরণ শিকদার, ওপিএন আনিস চৌ. প্রমুখ। সভা শেষে স্কুলের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

জীবন বীমা কর্পোরেশন : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জীবন বীমা কর্পোরেশন, চট্টগ্রাম রিজিওনাল অফিসে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় । রিজিওনাল অফিসের জেনারেল ম্যানেজার কাজী নাজিমুল ইসলামের নেতৃত্বে প্রভাত ফেরীতে অংশগ্রহন ও শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয় । প্রভাত ফেরীতে জীবন বীমা কর্পোরেশনের সর্বস্তরের কর্মকর্তা, কর্মচারী, উন্নয়ন অফিসার ও উন্নয়ন ম্যানেজারগণ অংশগ্রহন করেন । পরে চট্টগ্রাম রিজিওনাল অফিসের কনফারেন্স হলে ম্যানেজার অডিট মো. মিজানুর রহমান ভুঁইয়ার সভাপতিত্বে অলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় । সদস্য সচিব মো. মহিউদ্দিন এর সঞ্চালনায় সভায় প্রধান পৃষ্ঠপোষক ছিলেন জীবন বীমা কর্পোরেশনের জেনারেল ম্যানেজার ও সরকারের উপসচিব কাজী নাজিমুল ইসলাম। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আবদুল বাসেত খান, কাজী মো. মাহফুজ উল্লাহ, মীর মোশাররফ হোসেন, এস.এইচ আল মাহমুদ, সাহাবউদ্দিন চৌধুরী, এস.এম কামাল হোসাইন, তাপস আইচ, আবদুস সালাম ভুঁইয়া, মো. মহিউদ্দিন, আবদুল মোতালেব মজুমদার লিটন, নুরুল আবছার বাদল প্রমুখ ।

ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গন : আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে ‘একুশের পঙক্তিমালা’ শীর্ষক আবৃত্তি অনুষ্ঠান কদম মোবারক এম. ওয়াই স্কুল হলে ক্বণন শুদ্ধতম আবৃত্তি অঙ্গন ‘একুশের পঙক্তিমালা’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আবৃত্তি শিল্পী ও প্রশিক্ষক মোসতাক খন্দকার। নির্ধারিত আলোচক হিসাবে বক্তব্য রাখেন প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক আবৃত্তি ও সঙ্গীত শিল্পী রাশেদ মুহাম্মদ ও তাহমিনা গণি। আবৃত্তি শিল্পী শরীফ মাহমুদের সঞ্চালনায় এ আয়োজনে স্বাগতঃ ও ধন্যবাদসূচক বক্তব্য রাখেন ক্বণন কার্যকরী পরিষদ সদস্য এরশাদ কামাল এবং আবৃত্তি শিল্পী সাইমুম মুরতজা। মহান একুশের কবিতার আবৃত্তি নিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে অমর একুশের পংক্তিমালার আবৃত্তি পরিবেশন করে ক্বণন পরিবারের মোহাম্মদ ওয়াসিম, আবসার তানিম, নিহার সুলতানা পারু, সায়েম বিন আলিম, রুহুল্লাহ আকমল, প্রেমা চৌধুরী, ফারুক আজম, সুকন্যা ঘোষ, শুভ্রা চক্রবতী, মুহতারিমা। একুশের গান পরিবেশন করে বিশিষ্ট সঙ্গীত শিল্পী রাশেদ মুহাম্মদ।
বাংলাদেশ নৌ বাহিনী স্কুল ও কলেজ চট্টগ্রাম : গত ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রতিষ্ঠান প্রাঙ্গণে আয়োজন করা হয় প্রভাত ফেরী, শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা, সুন্দর হস্তাক্ষর ও বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার ও কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক, এনইউপি, এনিডিসি, পিএসসি। নৌ বাহিনীর চট্টগ্রাম নৌ অঞ্চলের সকলস্তরের কর্মকর্তাবৃন্দ, অভিভাবক ও নৌ বাহিনী পরিচালিত চট্টগ্রাম অঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীবৃন্দ।

প্রধান অতিথি সকাল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর চেয়ারম্যান, নৌ পরিবার কল্যাণ সংঘ, কলেজ অধ্যক্ষ, কলেজ শিক্ষক, স্কুল শিক্ষক, অফিস স্টাফ, বিশেষ সুবিধা বঞ্চিতশিশুদের প্রতিষ্ঠান আশার আলো, শিশু নিকেতন-১ এবং ২, নেভি এ্যাংকরেজ স্কুল ও কলেজ চট্টগ্রাম এ ছাত্র-ছাত্রী এবং বিএনসিসি, সী স্কাউটস ও রোভার স্কাউট এর সদস্যদের একে একে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সভাপতি আয়োজিত চিত্রাঙ্কন ও হাতের লেখা প্রতিযোগিতা পরিদর্শন করেন।
পেরেন্টস্ কেয়ার স্কুল ও কলেজ : নগরীর চকবাজারস্থ পেরেন্টস্ কেয়ার স্কুল এন্ড কলেজে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। স্কুলের অধ্যক্ষ প্রফেসর জহরলাল ভট্টাচার্যের নেতৃত্বে বিপুল সংখ্যক শিক্ষার্থী ও অভিভাবক চট্টগ্রাম কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুদের বর্ণমালা লিখার উপর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুলের অধ্যক্ষ প্রফেসর জহরলাল ভট্টাচার্য।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি মুক্তিযোদ্ধা এড. সৈয়দ মোক্তার আহমদ। স্কুলের সহকারি শিক্ষক জাবেদ হোসেন ও প্রশাসনিক কর্মকর্তা ডা. এম.এ ফজলের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন পেরেন্টস্ কেয়ার স্কুলের চেয়ারম্যান, হোমিও চেতনা পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ ডা. আবদুল করিম। স্বাগত বক্তব্য রাখেন পেরেন্টস্ কেয়ার স্কুলের পরিচালক অ্যাড. ডা. মো. ছমি উদ্দিন। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম কলেজের সদ্য বিদায়ী অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসান বিসিএস শিক্ষা।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি ডা. সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম শিক্ষা কল্যাণ (চশিক) ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. ছরওয়ার আলম, চট্টগ্রাম বারের অতিরিক্ত জি.পি এড. রফিকুল আলম, ডা. জাকির হোসেন হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. নুরুল আমিন প্রমুখ।

জাসদ উত্তর, দক্ষিণ ও মহানগরী: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগরী শাখার উদ্যোগে মহান ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ এবং প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ইন্দু নন্দন দত্ত, এডভোকেট আবু মো. হাশেম, নুরুল আলম মন্টু, জাহাঙ্গীর হোসেন চৌধুরী, ভানু রঞ্জন চক্রবর্ত্তী, আবু বকর সিদ্দিক, স্বপন চৌধুরী, এস.এম.আক্তারুল আলম, মাহবুবুল হক, আবদুল লতিফ, হায়দার আলী, ডি.এইস.খান, সৈয়দ জাফর হোসেন, কামাল পাশা, অধ্যক্ষ সমীর চৌধুরী প্রমুখ।
মহানগর যুব মহিলালীগ: অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মহানগর যুব মহিলা লীগের উদ্যোগে সংগঠনের আহ্বায়ক অধ্যাপিকা সায়রা বানু রৌশনীর নেতৃত্বে নেত্রী ও কর্মীরা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এসময় উপস্থিত ছিলেন সদস্য সচিব মমতাজ বেগম রোজী, জিনাত সুলতানা ঝুমা, ইয়াসমিন মিনু জাহানারা বেগম, শামীম আরা লিপি, ফুল্লু রানী, সোনিয়া আজাদ, তাজরিন রহমান, বকুল আক্তার, আবিদা সুলতানা, নিমু আক্তার, মর্জিনা সুলতানা, প্রিয়াংকা চক্রবর্তী, দেলোয়ারা বেগম, রিদওয়ানা চৌধুরী প্রমুখ।
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় সায়রা বানু রৌশনী বলেন, ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্য জীবন দানের ঘটনা বাঙালিদের মাঝে স্বাতন্ত্রবোধের জন্ম দিয়েছে এবং তা ৭১-এ স্বাধীনতার আকাক্সক্ষায় পূর্ণতা পেয়েছে। জাতি হিসেবে এটাই বাঙালির শ্রেষ্ঠত্ব। তিনি ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।
নগর স্বেচ্ছাসেবক লীগ: ২১শে ফেব্রুযারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন মহানগর স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ। এসময় উপস্থিত ছিলেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক এডভোকেট এ এইচ এম জিয়াউদ্দিন, যুগ্ম-আহ্বায়ক কে বি এম শাহজাহান ও সালাহউদ্দিন আহমেদ প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট