চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কলম সাহিত্য সংসদ লন্ডন এর সাহিত্য সম্মেলন ও পুরস্কার বিতরণী

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:০১ পূর্বাহ্ণ

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা উপলক্ষে গত রোববার এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন মিলনায়তনে কলম সাহিত্য সংসদ লন্ডন এক সাহিত্য সম্মেলন ও পুরস্কার বিতরণের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রামে মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদজায়া বেগম মুশতারি শফী। বিশেষ অতিথি ছিলেন, দৈনিক পূর্বকোণ এর ফিচার সম্পাদক কবি এজাজ ইউসুফী ও বিশিষ্ট লেখিকা কাজী রুনু বিলকিস। এতে সভাপতিত্ব করেন, সংসদের চট্টগ্রাম শাখার সভাপতি কবি করুণা আচার্য।

আবৃত্তি শিল্পী দিলরুবা খানম ছুটির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে বেগম মুশতারি শফী বলেন, একুশে মানে মাথা নত না করা। বাংলা ভাষার আন্দোলনের ফলেই আজকে বাংলা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেয়েছে।

কবি এজাজ ইউসুফী বলেন, একুশের ভাষা শহীদদের আত্মত্যাগের পথ ধরেই জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটেছে। একুশ না হলে বাংলা ভাষায় সাহিত্য-সংস্কৃতি চর্চা সম্ভব হতো না। সে কারণেই আজকে বাংলা-সাহিত্য বিশে^র যে কোনো ভাষার সাহিত্যের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম।
সম্মেলনে সংসদের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন নেতা বক্তব্য প্রদান করেন। বিশেষ করে সংগঠনের বিভিন্ন জেলায় তাদের সদস্যদের মধ্যে কবিতা, গল্প, প্রবন্ধ, শিশু সাহিত্যসহ বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার আয়োজন করে। অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
সবশেষে, ছোটদের কবিতা আবৃত্তি ও দেশের গান পরিবেশন করেন খ্যাতিমান শিল্পীবৃন্দ। -বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট