চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পল্লী বিদ্যুৎ সমিতি

সমস্যা নিরসন হচ্ছে বোয়ালখালীবাসীর

আরেকটি উপকেন্দ্র যুক্ত হচ্ছে সমিতি-২ এর পরিচালনা কার্যক্রমে।

সেকান্দর আলম বাবর, বোয়ালখালী

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৪১ পূর্বাহ্ণ

বোয়ালখালীর বিদ্যুৎ গ্রাহকদের সুবিধার জন্য পল্লী বিদ্যুৎ সমিতিতে এবার আরেকটি উপকেন্দ্র যুক্ত হচ্ছে। যেখান থেকে পরিচালিত হবে বোয়ালখালী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কার্যক্রম।

২০১৬ সালে ১৩ আগস্ট চট্টগ্রামের প্রথম উপজেলা হিসেবে বোয়ালখালীকে শতভাগ বিদ্যুতায়িত এলাকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ শতভাগ বিদ্যুতের এলাকার ৬৬ হাজার গ্রাহক সন্তুষ্টির জন্য রয়েছে একটিমাত্র উপকেন্দ্র। যা একবার বন্ধ হলে বন্ধ হয়ে যায় পুরো এলাকা। এ সমস্যার সমাধানে উপকেন্দ্র-২ উপজেলার একটি অংশে বিদ্যুৎ না থাকলেও অপর অংশে বিদ্যুৎ থাকার ফলে পুরো বোয়ালখালী ভূতুরে পরিবেশ থেকে রক্ষা পাবে এমনই মনে করছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। এতে গ্রাহক সুবিধা বাড়বে বলেও জানান তারা।

তথ্যমতে, পল্লী বিদ্যুতের গ্রাহক সেবার জন্য জোনাল অফিস ছাড়াও রয়েছে কানুনগোপাড়া, সৈয়দনগর, বেঙ্গুরা তিনটি বিদ্যুৎ অভিযোগ কেন্দ্র। যেকোন সমস্যা সমাধানের জন্য রয়েছে অন্তত ২০ জন লাইনম্যান। ৭টি ফিডারে বিভক্ত করে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা করা হয়েছে উপজেলাকে। এর মধ্যে ১ নং ফিডারে সারোয়াতলী কানুনগোপাড়া, ২ নং ফিডারে কড়লডেঙ্গা-বেঙ্গুরা এলাকা, ৩ নং ফিডারে শ্রীপুর-খরণদ্বীপ, চরণদ্বীপ-কধুরখীল, ৪ নং ফিডারে গোমদী-পশ্চিম কধুরখীল, ৫ নং ফিডার ভিআইপি উল্লেখ করে উপজেলা সদর, ৬ নং ফিডারে শাকপুরা ও ৭ নং ফিডারে পশ্চিম গোমদ-ী ও তৎসংলগ্ন শিল্প এলাকাকে নিয়ে ভাগ করা হয়েছে। সবকিছু স্তরে স্তরে সাজানো থাকলেও কন্ট্রোলের স্টেশন (উপকেন্দ্র) কিন্তু একটিই। অবশেষে উপকেন্দ্র-২ যুক্ত হতে যাচ্ছে বোয়ালখালী বিদ্যুৎ ব্যবস্থায়। ৩৩ শতাংশ জমির ওপর কেন্দ্রটির কাজ প্রায় শেষ ৯৯ শতাংশ। ২০১৮ সালের শেষের দিকে এ উপকেন্দ্র নির্মাণ কাজ শুরু করেছিলো পল্লী বিদ্যুতায়ন বোর্ড। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (চট্টগ্রাম দক্ষিণ) উত্তম কুমার সেন জানান, গ্রাহক সেবার মান বাড়ানো ও বিদ্যুৎ সরবরাহের সমস্যা নিরসনে ১০ এমভিএ ধারণ ক্ষমতা সম্পন্ন কানুনগোপাড়ায় বিদ্যুৎ উপকেন্দ্রটি ‘১৫ লক্ষ গ্রাহক সংযোগ প্রকল্প’র আওতায় নির্মাণ করা হয়েছে। প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ কেন্দ্রটি মুজিববর্ষ উপলক্ষে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বা মার্চ মাসের প্রথম সপ্তাহে উদ্বোধন হতে পারে।
পল্লী বিদ্যুৎ সমিতি-১’র বোয়ালখালী জোনাল ম্যানেজার রফিকুল আজাদ জানান, শিকলবাহা উপকেন্দ্র থেকে বিদ্যুৎ বোয়ালখালীতে আসে। তবে এককভাবে এক উপকেন্দ্র দিয়ে বিশাল বোয়ালখালীকে কভার দেয়া সহজ ছিল না। পূর্বাঞ্চলে সেই বিদ্যুৎ পৌঁছাতে গিয়ে লো ভোল্টেজ হয়ে পড়তো। কানুনগোপাড়া উপকেন্দ্র নির্মাণের ফলে এ সমস্যার অনেকটাই নিরসন হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট