চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২২ মে, ২০১৯ | ১০:১৭ অপরাহ্ণ

সন্দ্বীপ প্রতিনিধি

বজ্রপাতে সন্দ্বীপে তরুণের মৃত্যু

সন্দ্বীপে বজ্রপাতে একজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। মৃত ব্যক্তির নাম মো. সাখাওয়াত (২২)। আজ বুধবার দুপুর সাড়ে বারোটায় সন্দ্বীপের হরিশপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে এই ঘটনা ঘটে।

নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, বুধবার দুপুরের বজ্রপাত শুরু হলে সাখাওয়াত তার দুলাভাই সাহাব উদ্দিনকে মাঠ থেকে ডাকতে যাওয়ার পথে বজ্রপাতে আহত হয়।পরে তাকে দ্রুত স্থানীয় গাছুয়া সরকারি হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত সাখাওয়াত পৌরসভা ৫ নম্বর ওয়ার্ডের চান ফকিরের বাড়ির বাসিন্দা মো. কারিমুল মাওলার একমাত্র ছেলে।

উল্লেখ্য, গত কয়েক বছরে মানুষ ও গবাদিপশুর মৃত্যুর সংখ্যা বাড়ার সাথে সাথে বাড়ছে বজ্রপাতের ঘটনাও। আর তাই ২০১৬ সালে বজ্রপাতকে দুর্যোগ হিসেবে ঘোষণা করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্র জানায়, ভিয়েতনাম ও থাইল্যান্ডকে অনুসরণ করে বজ্রপাত নিয়ন্ত্রণে নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে। বজ্রপাতে মানুষের মৃত্যু কমানোর জন্য দেশব্যাপী ১০ লাখ তালগাছ লাগানোর মত প্রকল্পও নেয়া হয়। কর্মকর্তাদের ভাষায়, বজ্রপাতে মৃত্যু ঠেকানোর জন্য এটিই সবচেয়ে কার্যকর স্থানীয় পদক্ষেপ।

 

পূর্বকোণ/ নরোত্তম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট