চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সীতাকু-ে শিব চতুর্দশী মেলার ১ম দিনে লক্ষ পুণ্যার্থীর ভিড়

নিজস্ব সংবাদদাতা হ সীতাকু-

২১ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:০০ অপরাহ্ণ

সীতাকু- মহাতীর্থের চন্দ্রনাথ ধামে তিন (২০-২২ ফেব্রুয়ারি) দিনব্যাপী আয়োজিত শিব চতুর্দশী মেলার প্রথম দিনে তীর্থভূমিতে লক্ষাধিক ভক্তের আগমন হয়েছে। ফলে গতকাল বৃহস্পতিবার মেলা প্রাঙ্গণ অনেকটা জমে উঠে। এদিকে যে শিব চতুর্দশী তিথিতে দেবাধিদেব মহাদেবের পূজা-অর্চনাকে কেন্দ্র করে সুবিশাল এই মেলা সেই শিব চতুর্দশী তিথি শুক্রবার সন্ধ্যা ৬টা ১০ মিনিট ২১ সেকেন্ডে শুরু হয়ে শনিবার রাত্রি ৭টা ৭মিনিট ৫৩ সেকেন্ড পর্যন্ত থাকবে। ফলে এই তিথিতে পূজা

দিতে আজ ও কাল শনিবার এখানে সর্বাধিক ভক্তের সমাগম হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। গতকাল মহাতীর্থ ঘুরে দেখা গেছে, এদিন পুরো তীর্থ ভূমিতেই অসংখ্য ভক্তের আগমন হয়। দূরাগত বহু ভক্ত তীর্থের মঠ-মন্দিরগুলোতে পূজা অর্চনা করেছেন। এদিন কুমিল্লা থেকে আসা এক ভক্ত সকুমার রায় জানান, তিনি মহাতীর্থে পুণ্যলাভের আশায় স্ত্রী ও বৃদ্ধ মা-বাবাকে নিয়ে এখানে তীর্থ দর্শনে এসেছেন। এখানে একটি গৃহস্থ বাড়ির দুটি কক্ষ তিন দিনের জন্য ভাড়া নিয়েছেন ৩ হাজার টাকায়। গতকাল মেলা প্রাঙ্গণে ভিড় কম থাকায় তিনি সব মঠ-মন্দির দর্শন করেছেন। তবে আজ শিব চতুর্দশীর তিথিতে প্রচুর ভিড় হলেও এর মধ্যেই তিনি ব্যাসকু-ে পূণ্য¯œান ও শম্ভুনাথ মন্দিরে পূজা দিয়ে পুণ্যলাভ করতে চান। একইভাবে গতকাল লাখ ভক্ত এসে পৌঁছালেও তাদের অধিকাংশই পূজা দিতে চান আজ পূজা দেবার অপেক্ষায় রয়েছেন বলে জানান। সীতাকু- মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী বলেন, এই তীর্থভূমিতে মেলার তিন দিনে ১৫ লাখেরও বেশি পুণ্যার্থীর আগমন হয়। সেই তুলনায় গতকাল লাখ খানের ভক্তের আগমন হলেও এই বিশাল তীর্থে তাতে তেমন ভিড় হয় না। তবে আজ ও কাল দুই দিন শিব চতুর্দশীর তিথিকে কেন্দ্র করে এখানে সর্বাধিক ভক্ত সমাগম হবে।

গতকাল বৃহস্পতিবার রাতে তীর্থের মোহন্ত আস্তান বাড়িতে আয়োজিত বিশ^ বৈদিক সন্মেলন ও ঋষি সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে তীর্থ কমিটির সভাপতি এড. সাধনময় ভট্টাচার্য্যরে সভাপতিত্বে প্রধান অতিথি ভারতের জাতীয় লোকসভার সংসদ সদস্য রেবতী ত্রিপুরা। প্রধান বক্তা ছিলেন ত্রিপুরা বিধান সভায় বিধায়ক প্রমোদ রেয়াং। বিশেষ অতিথি ছিলেন সাবেক সাংসদ ও হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতা উষাতন তালুকদার, ত্রিপুরার শান্তি বাজার পৌরসভার ভাইস চেয়ারপার্সন সত্যব্রত সাহা, সীতাকু- প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী।

মেলা কমিটির যুগ্ম সম্পাদক দুলাল চন্দ্র দে’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন তীর্থ কমিটির সম্পাদক চন্দন দাশ। বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি এড. সুখময় চক্রবর্তী, ¯্রাইন কমিটির সম্পাদক প্রদীপ ভট্টচার্য্যসহ মান্যগন্য ব্যক্তিবর্গ ও ধর্মীয় আলোচকবৃন্দ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রধান অতিথি ছিলেন সীতাকু-ের সাংসদ আলহাজ দিদারুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, ওসি (ইন্টিলিজেন্স) সুমন বণিক প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট