চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য অংশ : মেয়র

পলিটেকনিক ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা উদ্বোধন

২২ মে, ২০১৯ | ২:২০ পূর্বাহ্ণ

মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতি অম্লান করে রাখার উদ্দেশ্যে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক নবনির্মিত স্থাপনা। গত রোববার সকালে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট কম্পাউন্ডে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক এই স্থাপনার ফলক উম্মোচন করে আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। পরে মেয়র এ স্মৃতিসৌধে পুস্পার্ঘ অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
ইনস্টিটিউট প্রাঙ্গণে আটশত বর্গফুট জায়গা নিয়ে এই স্থাপনা করা হয়েছে। এই স্মৃতিসৌধে সকল দেশ প্রেমিক নাগরিক ও মুক্তিযোদ্ধাদের বিজয় ও সাফল্যের যুগলবন্দি রচনা করা হয়েছে। সাতটি ত্রিভুজ আকৃতি মিনারের শিখর দেশের মাধ্যমে বাংলাদেশের মুক্তি সংগ্রামের সাতটি পর্যায়ের প্রতিটি এক ভাবব্যঞ্জনাতে প্রবাহিত হচ্ছে। এই সাতটি পর্যায়ের প্রতিটি সূচিত হয় বায়ান্নের ভাষা আন্দোলনের মাধ্যমে।
এছাড়াও এই স্থাপনায় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ এবং বঙ্গবন্ধু জম্ম ও শাহাদাৎ বরণের ইতিহাস সন্নিবেশিত করা হয়েছে। এই স্থাপনার মূল পরিকল্পিনা ও বাস্তবায়নে মূল দায়িত্বে ছিলেন চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের সাবেক অধ্যক্ষ প্রকৌশলী নুরুল কবির। ঢাকা স্মৃতিসৌধের আদলে ছোট আকারে একখ- বঙ্গবন্ধু ও বাংলাদেশে মিনার স্থাপিত করা হয়েছে। এই স্মৃতিসৌধের উচ্চতা ১৬ ফুট।
এ উপলক্ষে ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় মেয়র বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য অংশ। বঙ্গবন্ধুকে বাদ দিয়ে বাংলাদেশ কল্পনা করা যায় না । তার ত্যাগ আন্দোলন সংগ্রামের ফল আজকের স্বাধীন বাংলাদেশ। তিনি আরো বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বাঙালি জাতি পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দিয়েছে। এর পেছনে রয়েছে ৩০ লাখ শহীদদের আত্মদান, আড়াই লাখ মা-বোনের সম্ভ্রম হারানোর বেদনা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আবদুর রহমান। সভায় বিশেষ অতিথি ছিলেন, সাবেক অধ্যক্ষ নুরুল কবীর, বঙ্গবন্ধু প্রজন্ম লীগের সাংগঠনিক সম্পাদক এ এম মহিউদ্দিন, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ। বক্তব্য রাখেন, আইডিইবি’র সাধারণ সম্পাদক মো জসিম উদ্দিন, ইলেকট্রিক্যাল বিভাগীয় প্রধান স্বপন কুমার নাথ, পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগ সভাপতি একরামুল কবীর, কেন্দ্রীয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক আরমান চৌধুরী প্রমুখ।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট