চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২১ মে, ২০১৯ | ২:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কাল মুরাদপুর ফুটওভার ব্রিজ উদ্বোধন

রাস্তা পারাপারে কমবে ঝুঁকি ও দুর্ঘটনা

আগামীকাল বুধবার সকালে উদ্বোধন করা হচ্ছে মুরাদপুর মোড়ের ফুটওভার ব্রিজ। গত সপ্তাহে ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নির্মাণের পর থেকে উদ্বোধন ছাড়াই ফুটওভার ব্রিজটি ব্যবহার করছেন পথচারীরা। ২০১৮ সালের ডিসেম্বর মাসে মুরাদপুর ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ শুরু করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এক মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও ব্রিজটির নির্মাণ কাজ শেষ হতে পাঁচ মাস সময় লাগে। অবশেষে গত সপ্তাহে ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ শেষ হয়েছে। তবে ফুটওভার ব্রিজটির এখনো আনুষ্ঠানিক উদ্বোধন করেনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। গতকাল বিকেলে সরেজমিনে দেখা যায়, পথচারীদের মধ্যে একটি অংশ ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পারাপার করছেন। তাদের সাথে কথা বলে জানা যায়, শিক্ষার্থী এবং সচেতন নাগরিকরা রাস্তা পারাপারের সময় ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন। এছাড়া, অধিকাংশ পথচারী কেউ দৌঁড়ে, কেউ হাত দেখিয়ে রাস্তা পারাপার করছেন। যার ফলে বিভিন্ন সময়ে রাস্তা পারাপারে দুর্ঘটনার ঝুঁকি থাকছে।
ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পারাপারের সময় কথা হলে জান্নাতুল কাউসার নামের এক শিক্ষার্থী বলেন, অনেক দেরিতে হলেও মুরাদপুরের মত একটি গুরুত্বপূর্ণ এলাকায় ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। এজন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। শুনলাম এখনো নাকি ফুটওভার ব্রিজটি উদ্বোধন করা হয়নি। তারপরও সচেতন পথচারীরা রাস্তা পারাপারের ক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন।
তিনি আরো বলেন, এখনো অধিকাংশ পথচারী রাস্তা পারাপারের ক্ষেত্রে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন না। রাস্তা দিয়ে দৌঁড়ে কিংবা হাত উঠিয়ে রাস্তা পার হচ্ছেন। ফলে দুর্ঘটনার ঝুঁকি থাকছেই। আগে ফুটওভার ব্রিজ ছিল না, তাই পথচারীরা ঝুঁকি নিয়ে বিভিন্ন সময় রাস্তা পারাপার করতেন। তাই এখন রাস্তা পারাপারের ক্ষেত্রে ডিভাইডারের অংশটি বন্ধ করে দিলে পথচারীরা রাস্তা পারাপার ফুটওভার ব্রিজ ব্যবহার করতে বাধ্য হবে।
এ সম্পর্কে সিডিএ’র নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, মুরাদপুর ফুটওভার ব্রিজটির নির্মাণ কাজ শেষ হয়েছে সপ্তাহ খানেক হবে। আমরা জানতে পেরেছি ইতোমধ্যে পথচারীরা ফুটওভার ব্রিজটি ব্যবহার করা শুরু করেছে। আগামীকাল বুধবার সকাল ১১টায় ফুটওভার ব্রিজটি আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। সেই সাথে রাস্তা পারাপারের ক্ষেত্রে পথচারীরা এতোদিন রাস্তার মাঝের যে অংশ ব্যবহার করতো তা কাটা তার দিয়ে বন্ধ করে দেয়া হবে। যাতে পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহার করা ছাড়া অন্য উপায় না থাকে।
সিডিএ সূত্র জানায়, মুরাদপুর ফুটওভার ব্রিজটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় তিন কোটি টাকা। প্রায় ১৩০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থের ব্রিজটি নির্মাণ করা হয়েছে স্টিল স্ট্রাকচারে।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 393 People

সম্পর্কিত পোস্ট