চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

২১ মে, ২০১৯ | ২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা , মানিকছড়ি

মানিকছড়িতে কারিতাসের আমন ধান ও সবজির বীজ বিতরণ

খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে বেসরকারি উন্নয়ন সংস্থা পেপ সিএইচসিপি প্রকল্প কারিতাসের উদ্যোগে মানিকছড়ি উপজেলার জৈব কৃষি উপকার ভোগীদের মাঝে বিনামূল্যে আমন ধানের বীজ ও গ্রীষ্মকালীন সবজির বীজ বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় পেপ-সিএইচটি প্রকল্প কার্যালয়ে বীজ বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কারিতাস পেপ-সিএইচটি প্রকল্প’র মাঠ কর্মকর্তা মো. সোলায়মানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মো. নাজমুল হাসান মজুমদার। এসময় আরও উপস্থিত ছিলেন মাঠ সহায়ক জীবন্তু তালুক ও আবাইশি মারমা। উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত জৈব কৃষি উপকার ভোগীদের মাঝে বিআর-১১ জাতের (উফশী) ১৬০ কেজি, বিআর-৫২ (উফশী) ১২০ কেজি, ব্রিধান-৫১ (উফশী) ৪৯৪ কেজি, ব্রিধান-৪৯(উফশী) ১০৮ কেজি, স্বর্ণবাসুরী (উফশী) ১৯৪ কেজি, তিতকরলা (স্থানীয় উন্নত জাত) ৫৫০ গ্রাম, চিচিঙ্গা (স্থানীয় উন্নত জাতের) ৪৮০ গ্রাম, শসা (স্থানীয় উন্নত জাতের), ২০ গ্রাম আমন ধান ও সবজির বীজ বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি মো. নাজমুল হাসান মজুমদার বলেন, কারিতাস স্থানীয় উপকার ভোগীদের মাঝে যে বীজ বিতরণ করছে তা প্রশংসনীয়। বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে আমাদের কৃষি খাতকে উন্নয়নের রোল মডেল হিসাবে দেখতে স্থানীয় জাতের চাষাবাদের কোনো বিকল্প নাই। যা বীজ সংরক্ষণ করে পরবর্তী মৌসুমে আবার চাষাবাদ করা যাবে। তাই সকলকে জৈব প্রযুক্তির মাধ্যমে ধান ও সবজি বীজ চাষাবাদের জন্য আহ্বান জানান তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট