চট্টগ্রাম বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৮ জানুয়ারী, ২০২০ | ৫:১১ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী আসছেন

মেরিন একাডেমির সমাপনী কুচকাওয়াজ কাল

বাংলাদেশ মেরিন একাডেমির ৫৪তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ বুধবার (২৯ জানুয়ারি)। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি থাকবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

এদিকে মেরিটাইম ওয়ার্ল্ডে ভাবমূর্তি উজ্জ্বল করেছে বাংলাদেশ মেরিন একাডেমি। প্রতিষ্ঠানটির গত ১০ বছরের ধারাবাহিক সাফল্যের অংশ হিসেবে ২০১৯ সালের ২১ মে সুইডেনের বিশ্ব নৌ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অংশীদারের স্বীকৃতি পেয়েছে।

এর ফলে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি বাংলাদেশি মেরিন ক্যাডেটদের মর্যাদা, বিদেশি জাহাজে চাকরির সুযোগ বাড়বে। বাংলাদেশ মেরিন একাডেমি ছাড়া বিশ্বে চীন ও মিশরের দুইটি প্রতিষ্ঠান এ স্বীকৃতি পেয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার ড. সাজিদ হোসেন।

তিনি বলেন, ‘একসময় বিশ্বের ১৪টি মেরিন একাডেমিকে ব্রাঞ্চ হিসেবে স্বীকৃতি দিয়েছিলো। কিন্তু ২০১৬ সালে সরেজমিন পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা করে মাত্র তিনটিকে অংশীদারের স্বীকৃতি দিয়েছে। বাদ পড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, সাংহাইয়ের একাডেমিও রয়েছে।’

ড. সাজিদ বলেন, জাতীয় প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ মেরিন একাডেমির অনেক অগ্রগতি হয়েছে। আমাদের পাঠদান, প্রশিক্ষণ, কোর্স, শিক্ষা উপকরণ, গবেষণা সব বিশ্বমানে উন্নীত করা হয়েছে। আমরা আন্তর্জাতিক সমুদ্রগামী বাণিজ্যিক নৌবহরের কর্মকর্তাদের প্রশিক্ষণের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট