চট্টগ্রাম বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৭ জানুয়ারী, ২০২০ | ৬:২২ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক

আনুষ্ঠানিক যাত্রা শুরু ওয়াসার বড় প্রকল্পের

ভিডিও কনফারেন্সে মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী হ বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ১২ ঘণ্টা সম্প্রচার হ প্রধানমন্ত্রী চট্টগ্রামের আঞ্চলিক গান শুনলেন মুগ্ধ হয়ে

মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পের কার্যক্রম ও বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ১২ ঘণ্টা সম্প্রচার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি প্রকল্প দুইটি উদ্বোধন করেন। ভিডিও কনফারেন্সে যুক্ত হন চট্টগ্রাম জেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিরা।

এসময় জামালপুর-ঢাকায় ট্রেন উদ্বোধন, চট্টগ্রাম-সিলেট-ঢাকা রুটে পাহাড়িকা এক্সপ্রেস এর উদ্বোধন, ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে উদয়ন এক্সপ্রেস, পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার জন্য মোবাইল এপস ভিত্তিক পল্লী লেনদেন কার্যক্রমসহ বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, প্রচুর টাকা খরচ করে ওয়াসার প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। সুতরাং পানির অপচয় রোধ ও পানি ব্যবহারে মিতব্যয়ী হলে প্রকল্পের প্রকৃত সুফল পাবে জনগণ। প্রধানমন্ত্রী বলেন, বিটিভি, চট্টগ্রাম কেন্দ্র স্বতন্ত্র একটি কেন্দ্র হতে পারে। এ কেন্দ্রের মাধ্যমে চট্টগ্রাম, তিন পার্বত্য জেলা ও আশপাশের এলাকার জনগোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি উঠে আসবে। বাড়বে কর্মসংস্থানও।

অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার একজন উপকারভোগী এবং চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের একজন উপকারভোগীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। পরে তিনি ‘আরা চাটগাঁইয়া নওজোয়ান সিনা দিই ঠেকাই ঝড়-তুয়ান’ গানের কলি বলে চট্টগ্রামের আঞ্চলিক গান শুনতে চান। পরে একজন ‘বাঁশখালী-মইশখালী পাল উড়াইয়া দিলে সাম্পান গুরগুরাই টানে’ গানটি প্রধানমন্ত্রীকে গেয়ে শোনান।

চট্টগ্রাম প্রান্তে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন অনুষ্ঠান সঞ্চালনা করেন। এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইব্রাহীম, বিটিভির মহাপরিচালক এস এম হারুন অর রশিদ, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম হোসেন, পুলিশ সুপার এস এম রশিদুল হক, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জিএম নিতাই কুমার ভট্টাচার্য, চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ আরিফুল ইসলামসহ ওয়াসার বোর্ড মেম্বারগণ উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লাহ বলেন, চট্টগ্রাম শহরে ৪২ কোটি লিটার পানি প্রয়োজন হলেও চট্টগ্রাম ওয়াসা শেখ রাসেল পানি শোধনাগারের মাধ্যমে দৈনিক ৯ কোটি লিটার পানি সরবরাহ করতে পারে। এছাড়াও শেখ হাসিনা পানি শোধনাগার ১৪ কোটি লিটার ও মোহরা পানি শোধনাগার ৯ কোটি লিটার পানি সরবরাহ করে থাকে। অবশিষ্ট অংশ পানি টিউবয়েল থেকে নেওয়া হয়। শহরে শতভাগ পানি সরবরাহ করার জন্য চট্টগ্রাম ওয়াসা শহরে ৭৫০ কিলোমিটার পাইপ বসানোর প্রকল্প নিয়েছে। তিনি আরো বলেন, আগামী ২০২১ সালের মধ্যে শহরে জনগণ শতভাগ সুপেয় পানি পাবে।

অনুষ্ঠানে চট্টগ্রাম ওয়াসার একজন উপকারভোগী এবং চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রের একজন উপকারভোগীর সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন এবং চাটগাঁইয়া গান শোনেন। সাংস্কৃতিক কর্মী সাইফুল আলম তার অনুভূতি ব্যক্তকালে প্রধানমন্ত্রীকে বলেন, চট্টগ্রাম টেলিভিশন ২৪ ঘণ্টা সম্প্রচার কার্যক্রম চালায়। চট্টগ্রাম টেলিভিশন বাংলার ইতিহাস, জাতির জনকের ইতিহাস, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস এ প্রজন্মের কাছে তুলে ধরবে। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের মাধ্যমে চট্টগ্রামের ঐতিহ্য তুলে ধরতে সহজ হবে উল্লেখ করে তিনি বলেন, বিটিভির ১২ ঘণ্টা সম্প্রচার ও শেখ রাসেল পানি শোধনাগার আমরা চট্টগ্রামবাসী মুজিববর্ষের উপহার হিসেবে গ্রহণ করলাম।

ঢাকা প্রান্তে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা উদ্বোধন সঞ্চালনা করেন তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। এসময় তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমবান্ধব প্রধানমন্ত্রী। আপনার হাত ধরেই গণমাধ্যমের কর্মীরা আজ অগ্রসরমান। তিনি আরো বলেন, ১৯৯৬ সালে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতে সম্প্রচার কার্যক্রম ছিল এক ঘণ্টা। পর্যায়ক্রমে আজ ১২ ঘণ্টায় পৌঁছেছে। চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্রকে সরকারের জাতীয় টেলিভিশনে ২৪ ঘণ্টা রূপান্তরের প্রক্রিয়া চলছে।

The Post Viewed By: 127 People

সম্পর্কিত পোস্ট