চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খুশি শিক্ষার্থী, স্বস্তিতে অভিভাবক

শিক্ষার্থীদের জন্য বাস উপহার প্রধানমন্ত্রীর ভালো উদ্যোগ

মরিয়ম জাহান মুন্নী

২৭ জানুয়ারি, ২০২০ | ৬:০০ পূর্বাহ্ণ

সকাল ১১টা। গতকাল নগরীর ওয়াসার মোড় এলাকায় দেখা যায় বাওয়া স্কুলের দুইজন শিক্ষার্থী ও তাদের অভিভাককে উঠিয়ে নিচ্ছে বাস। এভাবে মায়ের হাত ধরে নতুন বাসে উঠতে দেখা যায় আরো কিছু শিক্ষার্থীকে। নতুন বাসে উঠে সবাই খুশি। শুধু শিক্ষার্থী নয়, মহাখুশি অভিভাবকরাও। বাসে উঠে বেশির ভাগই দু’তলায় চলে যাচ্ছে। গাড়ি একটু যেতেই স্কুল ড্রেস পরা শিক্ষার্থীদের ইশারা পেলে দাঁড়াচ্ছে, আর তাদের তুলে নিচ্ছে। গাড়িতে আকাশী, কমলা, নীলসহ নানা রঙের স্কুল ড্রেস পরা শিক্ষার্থী। প্রথম দিনেই বিআরটিসি’র ১০টি দ্বিতল বাস নগরবাসীর নজর কেড়েছে। গতকাল রবিবার ভোর পাঁচটা থেকে বিকেল পর্যন্ত নগরীর দুটি রুটে চলেছে বিআরটিসি’র ১০টি বাস। শনিবার এম.এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ১০টি বাসের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিআরটিসি’র এ ১০টি বাস শুধু মাত্র স্কুলগামী শিক্ষার্থীদের জন্য। যার ভাড়া নির্ধারণ করা হয়েছে মাত্র ৫ টাকা। তবে ভাড়া নেয়ার জন্য গাড়িতে থাকবে না কোন লোক। কিন্তু সেই ভাড়া শিক্ষার্থীরা নিজ দায়িত্বে রাখবে সততা বাক্সে। প্রতিটি বাসে আছে ছয়টি সিসি ক্যামেরা। তবে শিক্ষার্থীদের উঠা-নামার সহযোগিতা করার জন্য দুই গেটে থাকবে দুইজন হেল্পার। বাওয়া স্কুলের নবম শ্রেণির এক শিক্ষার্থীর মা সেলিনা বেগম বলেন, প্রতিদিন মেয়েকে নিয়ে বিদ্যালয়ে আসতে খুব কষ্ট হত। অনেক সময় গাড়ির জন্য অপেক্ষা করতে করতে স্কুলের সময় হয়ে যেত তবুও

গাড়িতে উঠতে পারতাম না। মেয়েকে নিয়ে অনেক সময় দাঁড়িয়েও বিদ্যালয়ে যাতায়াত করেছি। অনেক সময় দাঁড়ানোর সুযোগও পেতাম না। তবে এটি প্রধানমন্ত্রীর খুব ভালো উদ্যোগ। শুধুমাত্র স্কুলগামী শিক্ষার্থীদের জন্য বাসের ব্যবস্থা করেছেন। আজ বেশ তাড়াতাড়ি বিদ্যালয়ে আসতে পেরেছি আর শান্তিতেই এসেছি। প্রধানমন্ত্রীর এমন পদক্ষেপের জন্য শুধু আমিই নই, আমার মত সব অভিভাবকই খুশি। আবার নাসিরাবাদ সরকারি বালক বিদ্যালয়ের আরো কয়েকজন অভিভাবক প্রধানমন্ত্রীর এ উদ্যোগ নিয়ে করছেন আলোচনা। প্রশংসার ফুল ঝরছে তাদের মুখেও।

বাসগুলো প্রতিদিন নগরীর দুই রুটে মর্নিং ও ডে দুই শিফটে চলবে। মর্নিং শিফটে ভোর ৬টা ১৫ মিনিটে বহদ্দারহাট মোড় থেকে ছেড়ে মুরাদপুর-চকবাজার-গণি বেকারি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা-কোতোয়ালী মোড় হয়ে নিউমার্কেট যাবে। আবার মর্নিং শিফটে ছুটির পরে সকাল সাড়ে এগারটায় একই পথে ফিরবে শিক্ষার্থী নিয়ে। ডে শিফটি সকাল ১০টা ৫০ থেকে একই পথে যাবে ও ছুটির পরে সাড়ে চারটায় একই পথে ফিরবে গাড়িগুলো। এভাবে দ্বিতীয় রুটে বাকি পাঁচটি বাস অক্সিজেন মোড় থেকে ছেড়ে মুরাদপুর-দুই নম্বর গেট-জিইসি মোড়-ওয়াসা-টাইগারপাস হয়ে আগ্রাবাদে যাবে। মর্নিং ও ডে দুই শিফটে একই সময়ে চলবে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য ১০টি বিআরটিসি’র বাস উপহার দিয়েছেন। প্রথম রুটের পাঁচটি বাস বহদ্দারহাট মোড় থেকে ছেড়ে নিউমার্কেট যাবে। দ্বিতীয় রুটের বাকি পাঁচটি বাস অক্সিজেন মোড় থেকে আগ্রাবাদে যাবে। বাসগুলো একই পথে ফিরবে। এটি নগরীর শিক্ষার্থীদের জন্য সুফল বয়ে আনবে বলে আমি মনে করি। শিক্ষার্থীদের ভোগান্তিও অনেক কমিয়ে আনবে ও যথাসময়ে বিদ্যালয়ে পৌঁছবে শিক্ষার্থীরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট