চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

পাচারের ফাঁদে ১০ রোহিঙ্গা

২০ মে, ২০১৯ | ২:১৩ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

পাচারকালে কক্সবাজারের নুনিয়াছড়ায় ১০ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজার জেলার নুনিয়াছড়া থেকে ১০ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। আজ সোমবার (২০ মে) সকালে তাদের উদ্ধার করা হয়।

জানা যায়, অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া পাচারের জন্য ক্যাম্প থেকে এসব রোহিঙ্গাদের নুনিয়াছড়া এলাকায় জড়ো করা হয়। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে সদর থানা পুলিশ সাগরতীরবর্তী নুনিয়াছড়া থেকে এসব রোহিঙ্গাদের উদ্ধার করে।

এ বিষয়ে সদর থানার এসআই দীপক কুমার বলেন, ‘নুনিয়াছড়া থেকে মহিলাসহ ১০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। সাগর পথে মালয়েশিয়া পৌছে দেয়ার কথা বলে উখিয়া ক্যাম্প থেকে তাদের নুনিয়াছড়া এলাকায় নিয়ে আসা হয়। সোমবার ভোরে তাদের সিএনজি টেক্সি যোগে নিয়ে আসে। এরপর স্থানীয়রা বিষয়টি আঁচ করতে পেরে পুলিশকে খবর দেয়।’

এদিকে স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, শহরের সাগরতীর নুনিয়াছড়া এলাকায় শীর্ষ মানব পাচারকারী হিসেবে চিহ্নিত রয়েছে শামসু মাঝির ছেলে ছৈয়দ করিম তার ভাই মোহাম্মদ করিম, গুরা মিয়া মাস্টারের ছেলে আবু বক্কর ও নতুন বাহারছড়া এলাকার মৃত হোসেনের ছেলে জাফর আলম শিপন। তাদের হাত ধরেই এ পথ ধরে বহুবার মানব পাচার হয়েছিল। চিহ্নিত এসব পাচারকারীর নামে বেশ কয়েকটি মানব পাচার আইনে মামলাও রয়েছে।

 অভিযোগ পাওয়া গেছে, পুলিশের তালিকাভুক্ত এসব পাচারকারী আবারো সক্রিয় হয়ে উঠেছে। তাদের হাত ধরে এসব রোহিঙ্গা নুনিয়াছড়া এলাকায় এসেছে বলেও প্রচার চলছে এলাকায়।

এ বিষয়ে কক্সবাজার সদর থানার ওসি তদন্ত খায়রুজ্জামান বলেন, অবৈধভাবে সাগর পথে পাচারের খবর পেয়ে পুলিশ ১০ জন রোহিঙ্গাকে নুনিয়াছড়া থেকে উদ্ধার করেছে। স্থানীয় একটি চক্র এসব পাচারে জড়িত রয়েছে। পুলিশ এবিষয়ে তদন্ত করে মামলার প্রস্তুতি নিচ্ছে।

শেয়ার করুন
The Post Viewed By: 323 People

সম্পর্কিত পোস্ট