চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

২৫ জানুয়ারি, ২০২০ | ২:৪৮ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবিতে ১৫ টাকায় রাতের বাস সার্ভিস চালু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রাতের বেলায় নগরী থেকে ক্যাম্পাসে ফিরতে শিক্ষার্থীদের জন্য নতুন বাস সার্ভিস চালু হয়েছে।   শুক্রবার রাত ৯টা থেকেই ১৫ টাকা ভাড়া বাবদ এ বাস সার্ভিস চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, প্রতিদিন রাত ৯টায় ক্যাম্পাসের উদ্দেশ্যে বাসটি ছেড়ে যাবে। এক্ষেত্রে নগরীর সিনেমা প্যালেস থেকে ছেড়ে কাজির দেউড়ি, ওয়াসা, শিল্পকলা একাডেমি, গোলপাহাড়, প্রবর্তক, দুই নম্বর গেট ও অক্সিজেন হয়ে বিশ্ববিদ্যালয় আসবে। রাতে ট্রেন মিস করা শিক্ষার্থী ও গণপরিবহনে নারী শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে রাতে বাস চালু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক্ষেত্রে টিকিট প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। প্রতি টিকেটের মূল্য ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যেগকে স্বাগত জানিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। তারা জানায়, রাতে ট্রেন মিস করলে গণপরিবহণে বিড়ম্বনায় পড়তে হতো শিক্ষার্থীদের। এক্ষেত্রে নারী শিক্ষার্থীদের সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হতো। তাই শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিলো রাতে তাদের শহর থেকে আসার বাসের ব্যবস্থা করা।

বিশ্ববিদ্যালয় পরিবহণ কর্মচারী কল্যাণ সমিতির নেতৃবৃন্দরা বলেন, ‘পরিবহন দপ্তরের চালক ও সহযোগীরা ভোর পাঁচটা থেকে তাদের পেশাগত দায়িত্ব পালন শুরু করে। এরপরও বিশ্ববিদ্যালয়ের স্বার্থে ও শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে চালক ও সহযোগীরা বাড়তি এই দায়িত্ব পালন করছে। তাই শিক্ষার্থীরা তাদের সাথে খরাপ আচরণ না করে সহযোগিতা করার আহ্বান জানান। ’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনা কেন্দ্রের পরিচালক অধ্যাপক সিরাজ উদ-দৌল্লাহ বলেন, ‘আমাদের বেশিরভাগ শিক্ষার্থী রাতে টিউশনের উদ্দেশে শহরে যেতে হয়। এতে অনেক সময় ক্যাম্পাসে ফিরবার সময় তারা রাতের ট্রেন মিস করে। এতে দুর্ভোগে পড়তে হয় তাদের। তাই রাতে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে আজ থেকে উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারের অনুমতিক্রমে নতুন বাস সার্ভিস চালু করা হয়েছে।’

 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 229 People

সম্পর্কিত পোস্ট