চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২০

২৫ জানুয়ারি, ২০২০ | ১২:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

উদ্বোধন করলেন শিক্ষা উপমন্ত্রী

নগরীর নতুন অতিথি শিক্ষার্থী বাস

নগরীতে বাসের জন্য দুর্ভোগ নিত্যনতুন নয়। এটি যেন নিত্যদিনের চিত্র। একটি বাস আসলেই সবাই হুমড়ি খেয়ে পড়ে বাসে উঠতে। কারো জায়গা হয়, কারো হয় না। এই ভোগান্তি কমাতে নগরীতে শিক্ষার্থীদের জন্য দশটি দোতলা বাস উদ্বোধন করা হয়েছে।

আজ শনিবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় বাসগুলোর উদ্বোধন করা হয়। চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী ও সাংসদ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং বিশেষ অতিথি হিসেবে জিপিএইচ ইস্পাত লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আলমাস শিমুল অংশগ্রহণ করেন।

উদ্বোধিত দশটি বাস নগরের দুটি রোডে মর্নিং এবং ডে শিফটে স্কুল শুরু এবং ছুটির টাইমে চলাচল করবে। প্রতিটি বাসে ৭৫টি আসনের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীরা স্কুলড্রেস পরিহিত অবস্থায় বাসে উঠতে হবে। প্রতিটি বাসে ছয়টি সিসিটিভি ক্যামেরা থাকবে। যা জেলা প্রশাসক কার্যালয় থেকে পর্যবেক্ষণ করা হবে। শিক্ষার্থীরা যে কোনো দূরত্বে মাত্র পাঁচ টাকায় ভাড়ায় চলাচল করতে পারবে। বাসে দু’জন করে সুপারভাইজার থাকবেন। তবে কোনো টিকিট কাউন্টার থাকবে না। শিক্ষার্থীরা স্বেচ্ছায় সততার কাউন্টারে পাঁচ টাকা ভাড়া দিয়ে দিবে।

যে রুটে এসব গাড়ি চলবে: স্কুল ও সড়ক বিবেচনা করে এ বাসগুলো দুটি রুটে চলাচলের জন্য নির্ধারণ করেছে জেলা প্রশাসন ও বিআরটিসি। এক নম্বর রুটের আওতায় বহদ্দারহাট/মুরাদপুর থেকে চকবাজার-গণি বেকারি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা- লালদীঘি-কোতোয়ালী হয়ে নিউ মার্কেট পর্যন্ত যাবে। ফিরতি পথেও একই রুটে যাতায়াত করবে। দুই নম্বর রুটের আওতায় অক্সিজেন থেকে মুরাদপুর দুই নং গেইট-জিইসি-টাইগারপাস হয়ে আগ্রাবাদ পর্যন্ত যাতায়াত করবে স্কুল বাস। ফিরতি পথেও একই রুটে এই বাস চলাচল করবে।

 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 267 People

সম্পর্কিত পোস্ট