চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভেজাল ওষুধ বিক্রি বন্ধে মডেল ফার্মেসি

১৩ ফেব্রুয়ারি, ২০২০ | ১:৩৬ পূর্বাহ্ণ

নকল, ভেজাল ও নি¤œমানের ওষুধ বিক্রি বন্ধের লক্ষ্যে ‘মডেল ফার্মেসি’ চালু করা হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের উদ্যেগে চলতি বছরেই সারাদেশে এসব ফার্মেসি চালু করা হয়। যেখানে প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করা যাবে না কোন ধরনের ওষুধ। একমাত্র ওষুধ অধিদপ্তরের লাইসেন্স নিয়েই কেনাবেচা করতে পারবে। তাছাড়া প্রশিক্ষিত ফার্মেসি গ্র্যাজুয়েট ও পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রিধারী ফার্মাসিস্টদেরর তত্ত্বাধানে পরিচালিত হবে।
মডেল ফার্মেসিগুলোতে ক্যাটাগরি (এ ও বি) অনুযায়ী কোল্ড চেইন অনুসরণ করে ওষুধ সংরক্ষণ করে থাকেন। সাধ্য মোতাবেক কেউ শীতাতপ নিয়ন্ত্রণের সুব্যবস্থা করতে পারে। যার ফলে ওষুধের গুণাগুন ও মানও ঠিক থাকে বলে জানায় ওষুধ সংশ্লিষ্টরা।
রাজধানীসহ সারাদেশে দুই হাজারেরও বেশি মডেল ফার্মেসির লাইসেন্স ইতোমধ্যে প্রদান করেছে প্রশাসন। এরমধ্যে রাজধানীতে ৩২টি ও এর বাইরের বিভিন্ন বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে দুই হাজার মডেল ফার্মেসি পর্যায়ক্রমে চালুর কথা জানিয়েছেন ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ। এরমধ্যে চট্টগ্রামেও ইতোমধ্যে চালু হয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর ‘মডেল ফার্মেসি’র ‘পাইলট’ প্রকল্পের এই কার্যক্রম। তথ্য অনুসারে চট্টগ্রামে কমপক্ষে দশটি মডেল ফার্মেসি রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম ওষুধ অধিদপ্তর। যাতে ডিগ্রিধারী ফার্মাসিস্টরাই ওষুধ বিক্রি করছেন।
এসব ফার্মেসির লাইসেন্স দিতে ওষুধ প্রশাসন দুই ক্যাটাগরি বিবেচনা করছেন। লেবেল-এ ও লেবেল-বি- এই দুই ক্যাটাগরিরর আতওতায় লাইসেন্স দেওয়া হচ্ছে বলে জানায় ওষুধ প্রশাসন। এ ক্যাটাগরির মডেল ফার্মেসির আয়তন ১৫ ফুট বাই ১০ ফুট এবং বি ক্যাটাগরির ফার্মেসির আয়তন ১০ ফুট বাই ৯ ফুট। এদের মধ্যে এ গ্রেড ফার্মেসিগুলোকে স্নাতক সম্পন্ন করা ফার্মাসিস্ট এবং বি গ্রেড ফার্মেসিগুলোকে ডিপ্লে­ামা ফার্মাসিস্ট রয়েছে।
নিয়ম অনুযায়ী এসব দোকান ফার্মাসিস্ট নিয়োগসহ ওষুধ বিক্রির সবধরনের মান বজায় রাখবে। তারা যে ওষুধ বিক্রি করছে সেই ওষুধ সম্পর্কে ক্রেতাদের সংক্ষিপ্ত ধারণাও দেবে। এই ব্যবস্থা চালু থাকলে ভুয়া ও নকল ওষুধ বিক্রি পুরোপুরি বন্ধ হয়ে বলে মত চিকিৎসকসহ সংশ্লিষ্টদের।
ওষুধ প্রশাসন অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশে বর্তমানে এক লাখ ২৫ হাজার ফার্মেসির লাইসেন্স রয়েছে। তবে লাইসেন্সবিহীন ফার্মেসি রয়েছে প্রায় ২০ হাজার। পর্যায়ক্রমে অন্যদেরও লাইসেন্সের আওতায় আনা হবে বলেও জানায় প্রশাসন।

লেখক ঁ নিজস্ব প্রতিবেদক

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট