চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রান্নায় ৫ উপায়ে গ্যাস সাশ্রয় করুন

অনলাইন ডেস্ক

৯ জুলাই, ২০২১ | ৩:২৭ অপরাহ্ণ

যাদের সিলিন্ডার গ্যাসে রান্না করতে হয় প্রায় দেখা যায় মাস ফুরানোর আগেই গ্যাসের সিলিন্ডার ফুরিয়ে যায়! রান্না করার সময় হঠাৎ চুলার জ্বাল বন্ধ হয়ে গেলে দারুন বিপাকে পড়তে হয়।

কয়েকটি বিষয় মাথায় রাখলে গ্যাসের সাশ্রয় হবে এবং রান্নার মাঝে গ্যাসও  ফুরিয়ে যাবে না। আসুন জেনে নেয়া যাক গ্যাস কিভাবে সাশ্রয় করা যায়-

 সব উপকরণ হাতের কাছে নিয়ে রান্না করুন

অনেকেই রান্নার ফাঁকে ফাঁকে চুলা জ্বালিয়ে কখনো সবজি কাটেন আবার পেঁয়াজ-মরিচ কুচি করেন। এতে গ্যাস যে বেশি খরচ হয়। যা অনেকেই খেয়াল রাখেন না। তাই সব উপকরণ হাতের কাছে নিয়ে তারপর রান্না করুন। সময়ও কম লাগবে আবার গ্যাসও বাঁচবে।

কম আঁচে রান্না করুন

হালকা আঁচে রান্না করলে গ্যাস কম খরচ হয়। বিশেষজ্ঞদের মতে, এতে নাকি ১৫ শতাংশ পর্যন্ত গ্যাস বাঁচে। আর কম আঁচে রান্না করলে খাবারের স্বাদও ভালো হয়।

পানি ফুটিয়ে রাখুন

রান্না শুরুর আগে প্রয়োজনমতো পানি ফুটিয়ে নিন। তা একটি ফ্লাস্কে ভরে রাখবেন। ডাল, ঝোল কিংবা তরকারিতে পানি দেওয়ার সময় ওই পানি ব্যবহার করুন। রান্নায় গরম পানি ব্যবহারের ফলে খাবারও দ্রুত সেদ্ধ হবে আর গ্যাসও কম ফুরাবে।

চুলার বার্নার পরিষ্কার করুন

নিয়মিত চুলার বার্নার পরিষ্কার রাখুন। এটি যত নোংরা থাকবে; গ্যাস তত বেশি খরচ হবে। তাই ১৫ দিন অন্তর বার্নার ভালো করে পরিষ্কার করে নিন।

রান্না শেষ হওয়ার কিছুক্ষণ আগে গ্যাস নিভিয়ে দিন

রান্না চলাকালীন খাবার এতোটাই গরম থাকে যে, গ্যাস নিভিয়ে দেওয়ার পরেও সেই তাপ নামতে একটু সময় লাগে। ওই তাপেই আপনি বাকি রান্না সেরে নিতে পারেন। শেষ সময় পর্যন্ত গ্যাস চালিয়ে রাখার প্রয়োজন নেই। এতে গ্যাস বাঁচবে।

চুলা জ্বালিয়ে কাপড় শুকাবেন না

বিশেষ করে বর্ষা ও শীতকালে অনেকেই কাপড় শুকাতে চুলা জ্বালিয়ে রাখেন। এতে গ্যাস যেমন বেশি ফুরাবে; তেমনই দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। প্রয়োজনে রান্নার সময় এই কাজটি করে নিতে পারেন। তাহলে একসময় দুই কাজই হয়ে যাবে।

বেশিক্ষণ পানি ফোটাবেন না

অনেকেই ঘণ্টাখানেক সময় নিয়ে চুলার পানি গরম করে বিশুদ্ধ করে থাকেন। তবে বিশেষজ্ঞদের মতে, উচ্চতাপে মাত্র ১০-২০ মিনিট পানি ফোটালেই তা বিশুদ্ধ হয়ে যাবে।

পানির সর্বোচ্চ বিশুদ্ধতা নিশ্চিত করার জন্য ফুটানোর পরে ফিল্টার ব্যবহার করতে হবে। তাই এর পর থেকে চুলায় পানি ফোটানোর ক্ষেত্রে সময়ের দিকে খেয়াল রাখবেন। তাহলে সময় ও গ্যাস খরচ দু’টোই বাঁচবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট