চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাঁশখালীতে ১১ দিনব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা শুরু আজ

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী

২৭ জানুয়ারি, ২০২৩ | ১১:১২ পূর্বাহ্ণ

বাঁশখালীর ঐতিহ্যবাহী ২১তম আন্তর্জাতিক কোকদন্ডী ঋষিধামে আজ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ১১ দিনব্যাপী আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলার ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। গতকাল দেশ-বিদেশের সাধু-সন্ন্যাষী-বৈষ্ণব, ভক্তদের আগমন শুরু হয়েছে।

 

 

গতকাল দুপুর ২টায় স্টোর রুম ও ভাণ্ডারখানার রন্ধনশালার চুলায় আগুন দিয়ে রান্না শুরু করেন কোকদণ্ডী ঋষিধাম ও তুলসী ধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। এ সময় উপস্থিত ছিলেন রন্ধনশালার আহ্বায়ক নগর বাঁশী শীলসহ কমিটির নেতৃবৃন্দ। আজ শুক্রবার এ মেলার আনুষ্ঠানিকতা শুরু হবে। এতে দেশের লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। ৩ শতাধিক পুলিশ আইনশৃঙ্খল নিয়ন্ত্রণ করতে জেলা প্রশাসন, স্থানীয় প্রশাসন ও মেলা কমিটির সদস্যদের উদ্যেগে ৪৩টি উপকমিটির মাধ্যমে ১ হাজার ৫ শতাধিক স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন বলে কমিটি সূত্রে জানা গেছে। সার্বক্ষণিক নজরদারির জন্য সিসি ক্যামরা বসানো হয়েছে।

 

 

মেলা উদ্বোধন ও শুরুতে ঋষিকুম্ভ মেলা অনুষ্ঠানে পৌরহিত্য করবেন আশীর্বাদক ঋষিধাম ও তুলসিধামের মোহন্ত মহারাজ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মহান অতিথি থাকবেন মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি, উদ্বোধন করবেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দিন। বিশেষ অতিথি থাকবেন ইউএনও মো. সাইদুজ্জামান চৌধুরী ও ধর্মীয় আলোচক নেতৃবৃন্দ।

 

 

স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ বলেন, ১৯৫৭ খ্রিস্টাব্দে মহাপুরুষ সাধক ঋষি অদ্বৈতানন্দ পুরী মহারাজ পরম পূণ্যপীঠ ঋষিধামে কুম্ভমেলার শুরু করেন। এ ঐতিহ্য ধরে রাখার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

 

 

বাঁশখালীর ঋষিধামে ঋষিকুম্ভ ও কুম্ভমেলার সভাপতি সুকুমার চৌধুরী জানান, বাঁশখালী উপজেলার ঐতিহ্যবাহী ঋষি কুম্ভ মেলা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের বৈঠক সম্পন্ন হয়েছে। এবার সবচেয়ে বেশি লোকের সমাগম হবে এটা মাথায় রেখে বিভিন্নভাবে সাজানো হয়েছে। কমিটিদেরকে আলাদা আলাদাভাবে দায়িত্ব প্রদান করা হয়েছে।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট