চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

৮ মে, ২০১৯ | ১২:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তাপদাহ থাকতে পারে আরও তিনদিন

ফণী চলে যাওয়ার পর আশা করা হয়েছিল ভ্যাপসা গরম কিছুটা হলেও কমে আসবে। কিন্তু আবহাওয়া অফিসের কর্মকর্তারা পূর্বাভাসে জানিয়েছেন চলমান তাপদাহ আরো তিন থেকে চার দিন চলতে থাকবে। শুধু তাই নয় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও আশংকা করা হচ্ছে। এরপরই আসতে পারে কিছুটা স্বস্তি।
ফণী চলে গেছে আজ চারদিন, এরপরও কিছুতেই কমছে না তীব্র তাপপ্রবাহ। মঙ্গলবার পাবনার ঈশ্বরদীতে সবচেয়ে বেশি তাপমাত্রা রের্কড করা হয়। এদিকে আজ চট্টগ্রামের বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৬৫ শতাংশ ও তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।
ঘূর্ণিঝড় ফণীর পর চলতি মাসে বঙ্গোপসাগরে আরও একটা নিম্নচাপের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বয়ে যেতে পারে তীব্র দাবদাহ। তাপমাত্রা ছাড়াতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি।
আবহাওয়া দপ্তর জানায়, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এই তাপমাত্রার সাথে কোথাও কোথাও ঝড়ো বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে। বিশেষ করে টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর অঞ্চলসহ রাজশাহীতে এই আবহাওয়া বিরাজ করতে পারে।
এদিকে, মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি তাপপ্রবাহ (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।
সেই সঙ্গে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী এবং দেশের অন্যত্র তিন থেকে চার দিন হালকা বা মাঝারি কালবৈশাখী হতে পারে। এ সময় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 730 People

সম্পর্কিত পোস্ট