চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

৩০ এপ্রিল, ২০১৯ | ২:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বন্দরসমূহকে ২ নম্বর সংকেত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে ‘ফণি’

ঘূর্ণিঝড় ‘ফণি’ দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। গতকাল সোমবার সকাল আবহাওয়া পূর্বাভাসের সিনপটিক অবস্থায় বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণি’ আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি আরো ঘণিভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় “ফণি” আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬২০ কি. মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৪৫ কি. মি. দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৮০ কি. মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫৫০ কি. মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।
গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ২২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৯ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ৪টা ১৭ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ১০টা ২২ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৪টা ৪১ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১০টা ৩২ মিনিটে।

শেয়ার করুন
The Post Viewed By: 847 People

সম্পর্কিত পোস্ট