চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সাগরে লঘুচাপ, চট্টগ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা
বৃষ্টিতে মানুষের ভোগান্তি

৩০ জুন, ২০১৯ | ৩:৩১ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

সাগরে লঘুচাপ, চট্টগ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটা আরো ঘণীভূত হতে পারে। এর প্রভাবে চট্টগ্রামের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী তিনদিন বৃষ্টির পরিমাণ আরো বাড়তে পারে।

আজ রবিবার (৩০ জুন) সকাল ৯টা পরবর্তী পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানান, ‘লঘুচাপ সৃষ্টি হয়ে গেছে। আজ সকালে আমরা সেটা ঘোষণাও দিয়েছি। লঘুচাপের প্রভাবে বৃষ্টি হবে চট্টগ্রাম ও বরিশালে। আর লঘুচাপের অবস্থান ভেদে দেশের অন্যান্য স্থানে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।’

ঢাকায় রবিবার সকালে থেমে থেমে একাধিকবার বৃষ্টিপাত হয়েছে। আবার রোদও উঠেছে। আকাশ মেঘলা রয়েছে।

এ বিষয়ে শাহিনুল ইসলাম জানান, ‘ঢাকায় লঘুচাপের কারণে কোনো বৃষ্টিপাত হচ্ছে না। ঢাকাতে বৃষ্টিপাত বন্ধ হয়ে গেছে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা আপাতত নেই। আকাশ মেঘলা থাকতে পারে।’

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সারাদেশের বৃষ্টিপাতের বিষয়ে পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা দেশের পূর্বাঞ্চলে সামান্য কমতে পারে এবং অন্য জায়গায় তা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

আজ চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৭৫ শতাংশ।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ৪১ মিনিট।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 422 People

সম্পর্কিত পোস্ট