চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শনিবার থেকে কমতে পারে রাতের তাপমাত্রা

আবহাওয়া ডেস্ক

২৭ নভেম্বর, ২০২০ | ১০:২৮ অপরাহ্ণ

হঠাৎ করেই দেশে বাড়তে শুরু করেছে শীতের দাপট। যদিও পঞ্জিকার পাতায় শীত আসতে আরো সপ্তাহ দুয়েক বাকি। তা সত্ত্বেও ইতিমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে শীতের আমেজ বিরাজ করছে। উত্তরে তাপমাত্রা নেমেছে দাঁড়িয়েছে ১০.৩ ডিগ্রি সেলসিয়াসে।

প্রকৃতিতে এখন সাগরে নিম্নচাপ, ভোরের কুয়াশা, হিমেল হাওয়া, সকালের মিষ্টি রোদ। রাস্তার মোড়ে মোড়ে শীতের আমেজের সঙ্গে শীতের পিঠাপুলি ও সবজি। ভিড় বাড়ছে শীতবস্ত্রের পসরায়ও।

গত কয়েকদিন সাগরে ছিল ঘূর্ণিঝড় ‘নিভার’ থাকলেও এর প্রভাব বাংলাদেশে পড়েনি। তবে কয়েকদিন ঊর্ধ্বাকাশে মেঘের আনাগোনা বাড়বে মাঝ অগ্রহায়ণে। মেঘ কেটে গেলেই শীত বাড়তে পারে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ভারতের তামিলনাড়ু ঘূর্ণিঝড় ‘নিভার’ অতিক্রম করে গুরুত্বহীন হয়ে পড়েছে। আগামী শনিবার থেকে দুয়েকদিন কমতে পারে রাতের তাপমাত্রা। এসময় শীতের অনুভূতি বাড়বে। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে থাকবে শীতের তীব্রতা। এখন শীতের আমেজ থাকবে অঞ্চলভেদে। রাজধানীতেও মাঝে মাঝে ঠাণ্ডা অনভূতি বাড়লেও আরো কিছু দিন পর শীত আসবে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস উত্তরবঙ্গের তেতুঁলিয়ায়। এছাড়া দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে কক্সবাজারে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট