চট্টগ্রাম বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

১২ অক্টোবর, ২০২০ | ১:৪৫ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

সাগরে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। দুপুর নাগাদ এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হতে পারে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 

নিম্নচাপের কারণে সমুদ্র বন্দরে ১ নম্বর দূরবর্তী সংকেত দেখাতে বলা হয়েছে। নদী বন্দরেও একই কারণে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, নিম্নচাপটি এখনও নিম্নচাপই আছে। দুপুর নাগাদ এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর গতি এখন ভারতের অন্ধ্র উপকূলের দিকে। তবে আমাদের ভয়ের কিছু নেই। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, নদী বন্দরে এলাকাগুলোতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা আরও বৃদ্ধি পেতে পারে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 177 People

সম্পর্কিত পোস্ট