চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ঝড়ো হাওয়ার আশঙ্কা, সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
ঝড়ো হাওয়ার আশঙ্কা, সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

১৪ আগস্ট, ২০২০ | ১১:৪৫ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

ঝড়ো হাওয়ার আশঙ্কা, সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

ঝড়ো হাওয়ার আশঙ্কায় সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে এ শঙ্কা প্রকাশ করে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও উড়িষ্যা সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে এবং বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরাজপুর, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও অদূরবর্তী দ্বীপ এবং চরের নিম্নাঞ্চল লঘুচাপের প্রভাবে স্বাভাবিকের চেয়ে ১-২ ফুটের বেশি জোয়ারের পানি প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে থাকা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি চলাচলের পরামর্শও দেন তিনি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ভাদ্র মাসের প্রাক্কালে বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি ও রোদের প্রভাবে অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে। তবে তাপপ্রবাহ বইছে না। দেশের বিভিন্ন এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় থাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলেই ভ্যাপসা গরমের মাত্রাও কমে যাবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 236 People

সম্পর্কিত পোস্ট