চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

কাল বলয়গ্রাস সূর্যগ্রহণ, বাংলাদেশ থেকে দেখা যাবে আংশিক
কাল বলয়গ্রাস সূর্যগ্রহণ, বাংলাদেশ থেকে দেখা যাবে আংশিক

২০ জুন, ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ

আবহাওয়া ডেস্ক

কাল বলয়গ্রাস সূর্যগ্রহণ, বাংলাদেশ থেকে দেখা যাবে আংশিক

আগামীকাল রবিবার (২১ জুন) পৃথিবীতে বলয় সূর্যগ্রহণ হবে। ভারতের যোশীমঠ শহর থেকে এদিন সর্বোচ্চ বলয় সূর্যগ্রহণ দেখা গেলেও আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। আংশিক গ্রহণ শুরু হবে বেলা ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু মহাশাখা এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে আজ শনিবার (২০ জুন) এসব তথ্য জানা গেছে।

এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর বাংলাদেশে সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। অল্প সময়ের বিরতিতে এবার গ্রহণ হলেও এর পরেরবারের জন্য ২০২২ সালের ২৫ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর জানায়, ২১ জুন বলয় সূর্যগ্রহণ ঘটবে পৃথিবীর বিভিন্ন দেশে। কঙ্গো, লাইবেরিয়া, ইথিওপিয়া, পাকিস্তান, ভারত ও চীন থেকে এই গ্রহণ দেখা গেলেও বাংলাদেশ থেকে এই বলয় সূর্যগ্রহণ দেখা যাবে না। আকাশ মেঘমুক্ত থাকলে বলয় গ্রহণটি ২০১৯ সালের ২৬ ডিসেম্বরের মতো বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ হিসেবে দেখা যাবে। রবিবার বেলা ১১টা ২৩ মিনিটে গ্রহণ শুরু হবে, সর্বোচ্চ গ্রহণ হবে দুপুর ১টা ১২ মিনিটে ও বেলা ২টা ১২ মিনিটে গ্রহণ শেষ হবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আরও জানায়, চোখের মারাত্মক ক্ষতি হতে পারে বিধায় সূর্যের দিকে খালি চোখে তাকাবেন না। উপযুক্ত সোলার ফিল্টার বা ১৩ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ব্যবহার করে এই গ্রহণ পর্যবেক্ষণ করা যাবে। টেলিস্কোপ, বাইনোকুলার বা ক্যামেরা সরাসরি সূর্যের দিকে তাক করে গ্রহণ পর্যবেক্ষণ বা ছবি তোলা চোখের মারাত্মক ক্ষতির কারণ হবে। তবে সোলার ফিল্টার সংযুক্ত করে এই গ্রহণ দেখা যাবে ও ছবি তোলা যাবে।

প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে করোনা সংক্রমণের কারণে এবার কোনো পর্যবেক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে না। তবে এ প্রতিষ্ঠানের নিজস্ব কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সীমিত পরিসরে গ্রহণ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে। ২০২২ সালের ২৫ অক্টোবর ঢাকা থেকে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তেরের জলবায়ু মহাশাখা জানিয়েছে, আকাশ পরিষ্কার থাকলে ওইদিন বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এই গ্রহণ ঢাকা বিভাগে বেলা ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে শেষ, চট্টগ্রামে ১১টা ২৮ মিনিট ১২ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫৫ মিনিট ১৩ সেকেন্ডে শেষ, রাজশাহীতে ১১টা ১৭ মিনিট ১৪ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৪৭ মিনিট ৫৫ সেকেন্ডে শেষ, ময়মনসিংহে ১১টা ২৩ মিনিট ২ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫১ মিনিট ২ সেকেন্ডে শেষ, খুলনায় ১১টা ২০ মিনিট ১৯ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫০ মিনিট ৯ সেকেন্ডে শেষ, বরিশালে ১১টা ২৩ মিনিট ৫ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫২ মিনিট ১ সেকেন্ডে শেষ, সিলেটে ১১টা ২৭ মিনিট ৪৭ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৫৪ মিনিট ৫২ সেকেন্ডে শেষ এবং রংপুরে বেলা ১১টা ১৭ মিনিট ৫৯ সেকেন্ডে শুরু হয়ে ২টা ৪৮ মিনিট ৩৩ সেকেন্ডে শেষ হবে।

উল্লেখ্য, ২১ জুন উত্তর গোলার্ধে সবচেয়ে বড় দিন ও ছোট রাত এবং দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ছোট দিন ও বড় রাত। সূর্য কর্কটক্রান্তি রেখায় খাড়াভাবে কিরণ দেয়ার কারণে এমনটিই হয়।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 402 People

সম্পর্কিত পোস্ট