চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা

১৬ মে, ২০২০ | ৮:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা

চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ১ নং দূরবর্তী সতর্কতা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে চট্টগ্রাম সমুদ্র বন্দরে ১ নং দূরবর্তী সতর্কতা সংকেত এবং নদী বন্দরে ১ নং নৌ সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে আবহাওয়া অধিদপ্তর থেকে। গতকাল শুক্রবার আবহওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।
আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে; কক্সবাজার থেকে ১২৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা থেকে ১৩২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা থেকে ১২৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে বলে আভাস দিচ্ছেন আবহাওয়াবিদরা।
জানতে চাইলে চট্টগ্রাম আবহাওয়া অফিসের কর্মকর্তা শেখ ফরিদ আহম্মেদ জানান, এখনও যেহেতু নিম্নচাপটি অনেক দূরে রয়েছে। এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৩৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। আরও দুটি ধাপ দেখে পরিস্থিতি পযবেক্ষণ করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তবে এ নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। এরপর ঘূর্ণিঝড়ের রূপ নেওয়ার শঙ্কাও রয়েছে।

গতকাল শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজকের আকাশ আংশিক মেঘলাসহ আবাহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পূর্বাভাসে আরো বলা হয়েছে, পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিকে হতে ঘণ্টায় ১২-১৮ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ী দমকা/ঝড় হাওয়ার আকারে সর্বোচ্চ ৪০-৫০ কি.মি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।
তাপমাত্রা: গতকালের সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস।
সূর্যোদয়: আজকের সূর্যোদয় ভোর ৫টা ১২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৭ মিনিটে।
জোয়ার-ভাটা: আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ২টা ৩০ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ৯টা ৪ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৩টা ১ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৯টা ১৩ মিনিটে।

শেয়ার করুন
The Post Viewed By: 478 People

সম্পর্কিত পোস্ট