চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

২৭ এপ্রিল, ২০১৯ | ৩:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে নিম্নচাপ

ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি গতকাল দুপুরে চট্টগ্রাম বন্দর থেকে ২ হাজার ১৭০ কি.মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২ হাজার ৮৫ কি.মি দক্ষিণে, মংলা সমুদ্র বন্দর থেকে ২ হাজার হাজার ১৮৫ কি.মি দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২ হাজার ১৩৫ কি.মি দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। গতকাল শুক্রবার বিকেলে আবহাওয়ার এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
নি¤œচাপ কেন্দ্রের ৪৪ কি.মি এর মধ্যে বাতাসের একটানা সর্ব্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নি¤œচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।
এছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ১ এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সে. এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ২৪ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ১টা ৩ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ৭টা ২৩ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে দুপুর ১টা ২৬ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৭টা ৪৩ মিনিটে।

শেয়ার করুন
The Post Viewed By: 694 People

সম্পর্কিত পোস্ট