চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

মে মাস জুড়ে থাকতে পারে প্রাকৃতিক দুর্যোগ : আবহাওয়া দপ্তরের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক

৪ মে, ২০২০ | ৫:০৭ অপরাহ্ণ

চলতি মে মাসে ঘূর্ণিঝড়, কালবৈশাখী, তীব্র দাবদাহ, ভারী বৃষ্টিপাত ও বন্যা সবকটিরই কবলে পড়তে পারে দেশ। আজ সোমবার (৪ মে) আবহাওয়া অধিদপ্তরের চলতি মাসের জন্য দেয়া পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

বলা হয়, এ মাসে দেশে বন্যা, ঘূর্ণিঝড়, ভারী বৃষ্টি, বজ্রপাত, শিলাবৃষ্টি, দাবদাহ ও কালবৈশাখীর পাশাপাশি বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যেটিই রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। চলতি মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২-৩টি মাঝারি অথবা তীব্র ঝড় (কালবৈশাখী) এবং দেশের অন্যত্র ৩-৪টি হালকা থেকে মাঝারি কালবৈশাখী বয়ে যেতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। রয়েছে স্বাভাবিক বৃষ্টিপাতে সম্ভাবনা । তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আন্দামান সাগরের সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘আম্ফান’এর ব্যাপারে কোনো পূর্বাভাস দেয়া হয়নি। লঘুচাপটি সৃষ্টির স্থানটি বাংলাদেশ থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার দূরে। এর প্রভাব এখনো বঙ্গোপসাগরে আসেনি। এদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর থেকে সোমবার দেয়া এক পূর্বাভাসে বলা হয়েছে, আন্দামান সাগরের কাছে সৃষ্ট একটি লঘুচাপ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় হয়ে ১২ থেকে ১৪ মের মধ্যে মিয়ানমারে আঘাত হানতে পারে। যার প্রভাবে বাংলাদেশে জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে বলে একই পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট