চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আজ দেশজুড়ে নামতে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ, ২০২০ | ১২:৩৬ অপরাহ্ণ

দেশজুড়ে গত কয়েকদিন যাবত নেমেছে ঝড়, ঝড়েছে বৃষ্টি। আজ রবিবারও (২২ মার্চ) সারাদেশের বিভিন্ন জায়গায় দমকা হাওয়া, বজ্রপাত ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অস্থায়ী দমকা অথবা ঝড়ের কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আজ (২২ মার্চ) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস এবং সতর্কবার্তা থেকে এ তথ্য জানা যায়।

পূর্বাভাসে বলা হয়েছে; ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সমান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অন্যদিকে আগামী ৩ দিনে বৃষ্টি বা বজ্রবৃষ্টির প্রবণতা কমতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। এ দিকে ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে; যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, ফরিদপুর এবং মাদারীপুর অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীরকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আর দেশের অন্য জায়গায় একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অফিসের তথ্য মতে, রবিবার ভোর ৬টার আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ২৬ মিলিমিটার। দেশের প্রায় অর্ধেক অঞ্চলে বৃষ্টি হলেও ঢাকায় কোনো বৃষ্টিপাত ছিল না। দেশে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে মোংলায় ৩৫ দশমিক ২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ডিমলায় ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৫২ শতাংশ বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ৫ মিনিট।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট